প্রধানমন্ত্রীর সফর ঘিরে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষতিগ্রস্ত বোরো ফসলি এলাকা পরিদর্শন করতে আজ বৃহস্পতিবার নেত্রকোনার খালিয়াজুরী আসছেন। আগাম বন্যায় বোরো ফসলহানীর পর প্রধানমন্ত্রী প্রথমবারের মত নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা সদরে কৃষকদের মাঝে ত্রাণ সহায়তা বিতরণ করবেন। তার এ সফরে নতুন করে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন শতভাগ ক্ষতিগ্রস্ত কৃষকরা।

যদিও সরকারি হিসেবে এ উপজেলায় ২৫ হাজার ১০০ কৃষককে ক্ষতিগ্রস্ত হিসেবে দেখানো হয়েছে। কিন্তু এ পর্যন্ত এ উপজেলায় ১০ হাজার কৃষক পরিবারকে ভিজিএফ কার্ডের আওতায় আনা হয়েছে। এখানে শতকরা ৯৯ ভাগ কৃষককে সরকারিভাবে ক্ষতিগ্রস্ত দেখানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৯টা ৪০মিনিটে খালিয়াজুরী উপজেলার হাওর মালেক সিটির চরে হেলিপ্যাডে অবতরণ করার পর বন্যাদূর্গত এলাকা পরিদর্শন শেষে নগর ইউনিয়নের বল্লভপুর গ্রামে আগাম বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করবেন। পরে খালিয়াজুরী কলেজ মাঠে স্থানীয় ক্ষতিগ্রস্ত কৃষকদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন।

প্রধানমন্ত্রীর সফরকে সুন্দর ও সার্থক করে তুলতে স্থানীয় প্রশাসন, এলাকাবাসী ও দলীয় নেতাকর্মীদের সহযোগিতায় খালিয়াজুরী উপজেলা সদরের উপজেলা পরিষদ, ডাক বাংলো, হাসপাতালকে সুসজ্জিত করা হয়েছে।

নগর ইউনিয়নের বল্লভপুর গ্রামসহ আশপাশের এলাকায় জরুরি ভিত্তিতে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হয়েছে। চারদিকে সাজ সাজ রব দেখে নতুন করে আশার সঞ্চার হয়েছে ফসলহারা কৃষকদের মাঝে।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বছরের একমাত্র ফসলহারা মানুষ প্রধানমন্ত্রীর আগমনের খবর পেয়ে নতুন করে আশায় বুক বাঁধছেন। তাদের একটাই কথা, শুধু ত্রাণ নয়, ঘুরে দাঁড়ানোর সুযোগ সৃষ্টি করে দিতে হবে প্রধানমন্ত্রীকে।

আগামী বোরো ফসল ঘরে ওঠা না পর্যন্ত ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রয়োজনীয় ত্রাণ বিতরণ অব্যাহত রাখার পাশাপাশি প্রতিটি ওয়ার্ড পর্যায়ে ওএমএসের ডিলার নিয়োগের মাধ্যমে প্রতিদিন খোলা বাজারে চাল বিক্রি অব্যাহত রাখার দাবি রয়েছে স্থানীয়দের।

স্থানীয় মহাজন ও এনজিও ঋণের কিস্তি আদায় স্থগিত, বীজ, সার, কীটনাশকসহ বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ, ভিজিএফ তালিকা তৈরিতে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মেম্বাররা কোনো ধরনের উৎকোচ গ্রহণসহ দলীয়করণ, স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা, ত্রাণ বিতরণে অনিয়ম, দুর্নীতি করছে কি-না প্রশাসনের পক্ষ থেকে তা সঠিকভাবে তদারকি করারও দাবি রয়েছে স্থানীয়দের মাঝে।