প্রবৃদ্ধির হারে এশিয়ার ৪৫টি দেশের মধ্যে শীর্ষে বাংলাদেশ

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) জরিপে এশিয়ার ৪৫টি দেশের মধ্যে এ বছর বাংলাদেশের প্রবৃদ্ধির হার শীর্ষে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

শুক্রবার সকালে সিলেটে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে স্বেচ্ছাধীন তহবিল থেকে আর্থিক অনুদানের চেক বিতরণ করেন পররাষ্ট্রমন্ত্রী।

অর্থনৈতিক, সামাজিক উন্নয়নের এ ধারা সরকার অব্যাহত রাখতে চায় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ভবিষ্যতে আমরা প্রবৃদ্ধির হার ৮ শতাংশের বেশি করতে চাই।

তিনি বলেন, বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ করার লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের লক্ষ্য আগামী ৫ বছরের মধ্যে বাংলাদেশকে দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্ত করা।

অনুষ্ঠান শেষে রোহিঙ্গা ইস্যু নিয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গারা সরকারের জন্য বিরাট চিন্তার বিষয়। এদের ফেরত পাঠানোর জন্য সব ধরনের চেষ্টা চালাচ্ছে সরকার।

মন্ত্রী বলেন, দেশ এবং বিদেশে যারা রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট প্রদানে সহযোগিতা করবে তাদের ছাড় দেওয়া হবে না। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী অনুষ্ঠানে ৪১জন ব্যক্তি ও ২০টি প্রতিষ্ঠানকে আর্থিক অনুদানের ১০ লাখ টাকার চেক বিতরণ করেন। এ ছাড়া ৭১টি পরিবারকে ১ বান্ডিল করে ঢেউটিন ও ৩ হাজার টাকা করে প্রদান করা হয়। ভবিষ্যতে মাছের পোনা ও গাছের চারা বিতরণ করা হবে বলেও পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।