প্রশ্নফাঁস এখন আন্তর্জাতিক সমস্যা : প্রধানমন্ত্রী

প্রযু্ক্তির কারণে প্রশ্নফাঁস এখন আন্তর্জাতিক সমস্যা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘প্রশ্নপত্র ফাঁসের সমস্যা শুধু আমাদের দেশেই নয়, অনেক উন্নত দেশেও কিন্তু এই সমস্যা দেখা দিচ্ছে। ডিজিটাল পদ্ধতির কুফল হিসেবে তা তাড়াতাড়ি ছড়িয়ে যায়।’

বৃহস্পতিবার সকালে গণভবনে ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর তিনি এসব কথা বলেন।

তবে এ প্রশ্নফাঁস ঠেকাতে এ বছর নতুন পদ্ধতি নেয়া হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এবার পরীক্ষা হলে ৩০ মিনিট আগেই ছেলে-মেয়েরা চলে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। নকল বন্ধ করতে কয়েক সেট প্রশ্নপত্র থেকে পরীক্ষার প্রশ্ন ২৫ মিনিট আগে হলে চলে যাবে।’

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষা বোর্ডগুলোর ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষাবোর্ডের প্রধানরা। এসময় সেখানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ বছর উচ্চ মাধ্যমিক (এইচএসসি), আলিম ও সমমানের পরীক্ষায় মোট ১০টি বোর্ডে পাসের হার ৬৬.৬৪ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ২৬২ জন। মোট পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন।

গত বছর পাসের হার ছিল ৬৮.৯১ শতাংশ। সেই তুলনায় এবার পাসের হার কমেছে ২.২৭ শতাংশ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। গত বছর জিপিএ-৫’র সংখ্যা ছিল ৩৭ হাজার ৯৬৯ জন। এ বছর কমেছে ৮ হাজার ৭০৭ জন।