প্রার্থিতা ফিরে পেতে দ্বিতীয় দিনে আপিলের হিড়িক

মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে প্রার্থিতা ফিরে পেতে দু’দিনে ৩১৮ জন আপিল করেছেন।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) নির্বাচন কমিশনে (ইসি) ২৩৪ প্রার্থী (বিভিন্ন রাজনৈতি দল ও স্বতন্ত্র) তাদের প্রার্থিতা ফিরে পেতে আপিল করেন। সোমবার (৩ ডিসেম্বর) আপলি করেছিলেন ৮৪ জন। তবে দ্বিতীয় দিনও বিএনপির চেয়ারপারসন কারাবন্দী বেগম খালেদা জিয়ার পক্ষে কেউ আপিল করেননি।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত আপিল গ্রহণ করা হয়। এদিন ২৩৪ জনের মধ্যে রংপুর বিভাগের ২৭, রাজশাহীর ২২, ঢাকার ৬৮, বরিশালের ১২, সিলেট ১৫, ময়মনসিংহের ১৬, খুলনার ১৮ ও চট্টগ্রাম বিভাগের ৫৬টি আপিল জমা পড়েছে।

এ ছাড়াও বগুড়া ৪ আসনের বিএনপি প্রার্থী হাফিজুর রহমান দলটির আরেক প্রার্থী আক্তারুজ্জামানের মনোনয়নপত্র গ্রহণের বিরুদ্ধে আপিল করেছেন।

আপিলকারীদের মধ্যে অন্যতমরা হলেন, বিএনপি প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, জাতীয় পার্টির সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার, জাপার প্রেসিডিয়াম সদস্য সোহেল রানা, মেজর (অব.) মনজুর কাদের, ইমরান এইচ সরকার প্রমুখ।

এক শতাংশ ভোটার না থাকা, ত্রুটিপূর্ণ মনোনয়ন, লাভজনক পদে থাকা, হলফনামায় স্বাক্ষর না থাকা, আয়কর রিটার্ন দাখিল না করা, ঋণ খেলাপি, দণ্ডপ্রাপ্ত এবং অন্যান্য কারণে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল।

সোমবার (৩ ডিসেম্বর) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময়সীমা থাকলেও সন্ধ্যা ৬টা পর্যন্ত আপিল গ্রহণ করা হয়। বুধবার (৫ ডিসেম্বর) আপিল গ্রহণের শেষ দিন। ৬ ডিসেম্বব থেকে আপিল গ্রহণের ওপর শুনানি চলবে। ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর।