টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা ফুটবলার রোনালদো, কোচ জিদান

রিয়াল মাদ্রিদকে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছেন। এর পুরস্কারও পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বাদ যাননি রিয়ালের কোচও। জিনেদিন জিদান জিতেছেন ২০১৭ সালের ফিফার বর্ষসেরা কোচের পুরস্কার। বর্ষসেরা গোলরক্ষকের খেতাব জিতেছেন জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফোন।

সোমবার লন্ডনের পলেডিয়াম থিয়েটারে স্থানীয় সময় সন্ধ্যায় ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে সব জল্পানা-কল্পনার অবসান ঘটিয়ে পঞ্চমবারের মতো ফিফা বর্ষসেরার পুরস্কার জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। একই সঙ্গে মেসির পাঁচবার বর্ষসেরা হওয়ার রেকর্ডেও ভাগ বসিয়ে দিলেন পুর্তগীজ সুপার ষ্টার।

এদিন বর্ষসেরা কোচ হিসেবে জিদানের নাম ঘোষণা করা হয়। গত মৌসুমে চেলসিকে ইংলিশ প্রিমিয়িার লিগ জেতানো আন্তোনিও কোন্তে ও জুভেন্টাসকে সিরি ‘আ’ জেতানো মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি ছিলেন তিন জনের সংক্ষিপ্ত তালিকায়।

জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা কোচ নির্বাচন করা হয়। এ বছর রিয়ালকে মোট চারটি শিরোপা জিতিয়েছেন জিদান। তাঁর অধীনে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে শিরোপা ধরে রাখার পাশাপাশি পাঁচ বছরের মধ্যে প্রথম লা লিগার শিরোপা জেতে মাদ্রিদের ক্লাবটি। গত ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপাও ঘরে তোলে রিয়াল।

এদিকে, ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বুফোনের নাম ঘোষণা করা হয়। গত মৌসুমে জুভেন্টাসকে টানা তৃতীয়বার ঘরোয়া ডাবল সিরি ‘আ’ ও কোপা ইতালিয়া জেতাতে বড় অবদান রাখেন ইতালির এই গোলরক্ষক। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালের আগ পর্যন্ত মাত্র তিনটি গোল হজম করেছিল তার দল জুভেন্টাস। বুফোনের প্রতিদ্বন্দ্বি ছিলেন রিয়ালের কেলর নাভাস ও বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নায়ার।