ফুটবলের দেশে বাংলাদেশের ‘মাই বাইসাইকেল’

আর্জেন্টিনা ও ব্রাজিল। এই দুই দেশের নাম শুনলেই চলে আসে ফুটবল। কারণ ফুটবলে ল্যাটিন আমেরিকার অন্যতম সেরা দুই দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল। আর সেই দুই দেশ পাড়ি দিতে প্রস্তুত বাংলাদেশের প্রথম চাকমা ভাষার চলচ্চিত্র ‘মাই বাইসাইকেল’।

আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স শহরে প্রথমবারের মতো বসেছে ফিকসার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সেই উৎসবে অংশ নিতে যাচ্ছে ‘মাই বাইসাইকেল’। ১-৮ জুলাই পর্যন্ত চলবে এ উৎসব। শুধু তাই নয়, ব্রাজিলের ‘সিনে-কুরিয়ান ইন্টারন্যাশনাল ইন্ডিজেনাস চলচ্চিত্র উৎসব’-এও অংশ নেবে ‘মাই বাইসাইকেল’। এই উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নেবে সিনেমাটি। উৎসবটি ১২-১৬ জুলাই সালভাদোর ও ১৬-১৯ আগস্ট সেরাদো-পেদাইরো শহরে চলবে।

উল্লেখ্য ‘মাই বাইসাইকেল’ চলচ্চিত্রটি ইতোমধ্যে তালিনব্লাকনাইটস, গোটেবর্গসহ অনেক গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। এছাড়াও সিলভার আকবুজাত এথনিক ফিল্ম ফেস্টিভ্যাল-এ শ্রেষ্ঠ চিত্রনাট্যের পুরস্কার লাভ করেছে।

চলচ্চিত্রটির পরিচালক অং রাখাইন এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, “যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স ও মেক্সিকোসহ কয়েকটি দেশের মোট ১০টি চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করবে ‘মাই বাইসাইকেল’। ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের নিয়ে গড়ে উঠেছে সিনেমাটির গল্প। ”

পরিচালক অং রাখাইনের গল্পে চিত্রনাট্য করেছেন নাসিফুল ওয়ালিদ। সিনেমাটি প্রযোজনা করেছেন মা নান খিং। পরিবেশক খনা টকিজ। সিনেমাটির বিভিন্ন চরিত্র রূপায়ন করেছেন ন্দ্রিরা চাকমা, কামাল মনি চাকমা, ইউ চিং হলা রাখাইন, আনন্দ চাকমা, সুভাষ চাকমা, বিনাই কান্তি চাকমা, জোরাদান চাকমা।