ফের নাটক নির্মাণে তৌকীর

অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ। গত বছর ঈদুল আজহায় সর্বশেষ নির্মাণ করেছিলেন টেলিভিশন নাটক ‘খোঁজ’। তারপর চলচ্চিত্র নির্মাণ নিয়ে ব্যস্ত হয়ে পড়েন।

দীর্ঘ এক বছর পর আবারো নির্মাণ করছেন টেলিভিশন নাটক। ঈদুল আজহা উপলক্ষে তিনটি নাটক নির্মাণ করছেন তৌকীর আহমেদ। পরিচালনার পাশাপাশি নাটকগুলো রচনাও করেছেন এই অভিনেতা।

‘পাদুকা সমাচার’ শিরোনামে একটি নাটকের শুটিং সম্প্রতি শেষ করেছেন। এতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, রওনক হাসান, নাজিয়া হক অর্ষা প্রমুখ। ‘স্বর্ণলতা’ ও ‘রক্ত ঋণ’ শিরোনামে নাটক দুটির শুটিং চলতি মাসেই সম্পন্ন করবেন বলে জানিয়েছেন তিনি।

তৌকীর আহমেদ বলেন, ‘বেশ কিছুদিন ধরেই টেলিভিশন নাটক নির্মাণের প্রস্তুতি নিচ্ছিলাম। এবার শুরু করলাম। আগামী ঈদুল আজহায় নাটকগুলো টিভিতে প্রচার হবে। পাশাপাশি অন্য পরিচালকদের নাটকেও অভিনয় করছি। পরবর্তী সিনেমার কাজ শুরুর আগে নাটক নিয়েই হয়তো সময় কাটবে।’

তৌকীর আহমেদ পরিচালিত ষষ্ঠ সিনেমা ‘ফাগুন হাওয়ায়’। গত ১৫ ফেব্রুয়ারি মুক্তি পায় সিনেমাটি। ভাষা আন্দোলন নিয়ে নির্মিত সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন আবুল হায়াৎ, নুসরাত ইমরোজ তিশা, সিয়াম আহমেদ, যশপাল শর্মা, রওনক হাসান, সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, নরেশ ভূইয়া, ফারুক আহমেদ প্রমুখ। মুক্তির পর দর্শক-সমালোচকদের কাছ থেকেও ইতিবাচক সাড়া পেয়েছেন এই নির্মাতা।

প্রসঙ্গত, ২০১৮ সালে কোরবানির ঈদে টিভিতে তার পরিচালনায় সর্বশেষ ‘খোঁজ’ নামে একটি নাটক প্রচার হয়েছিল। গেল এক বছরে চলচ্চিত্রের বাইরে ওয়েবের জন্য একটি স্বল্পদৈর্ঘ্য ছবি এবং নাটক নির্মাণ করেন এই অভিনেতা। তার পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ ছবিটি সম্প্রতি সার্ক চলচ্চিত্র উৎসবে দুটি বিভাগে পুরস্কৃত হয়েছে।

এ ছাড়া মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’ নামের একটি ছবিতে অভিনয়ও করেছেন তৌকীর আহমেদ। ছবিটি এখন মুক্তির অপেক্ষায়।