ফেসবুক প্রধানের পদ থেকে সরে দাঁড়াবেন না জাকারবার্গ

তথ্য ফাঁসের দায়ভার স্বীকার করে নিয়েছেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। তবে, তিনি পদ থেকে সরে দাঁড়াবেন না । সোমবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন তিনি।

সম্প্রতি ফেসবুকের বিরুদ্ধে গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁসের যে অভিযোগ উঠেছে তা নিয়ে কংগ্রেসে আগামীকাল বুধবার সাক্ষ্য দেবেন জাকারবার্গ।ব্রিটিশ প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা কীভাবে লাখো ফেসবুক ব্যবহারকারীর তথ্য পেলো যা যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রভাব ফেলতে পারে, সে বিষয়ে প্রশ্নের উত্তর ও ব্যাখ্যা দেবেন তিনি।তিনটি কংগ্রেশনাল কমিটির প্যানেলে জাকারবার্গ সাক্ষ্য দেবেন।

জাকারবার্গ জানান, ফেসবুক ঢেলে সাজানোর কাজ শুরু হয়ে গেছে। এতে সময় লাগবে আরও কয়েক বছর। ব্যবহারকারীর প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনতে চাইছেন কর্তৃপক্ষ। ফেসবুকে ইমেইল বা ফোন নম্বর দিয়ে কারো প্রোফাইল খোঁজার ব্যবস্থাও উঠে যেতে পারে। ফেসবুকের জনপ্রিয় পেজগুলোর উপর নজর রাখা হচ্ছে।

জানা গেছে, সিনেটের বাণিজ্য এবং বিচারবিভাগীয় কমিটির ডাকা যৌথ শুনানিতে জাকারবার্গকে মুখোমুখি হতে হবে প্রায় ৪৩ জন সদস্যের। কংগ্রেসের একটা বড় অংশ ফেসবুক প্রধানের কাছে ক্যামব্রিজ অ্যানালিটিকাকে তথ্য তুলে দেওয়া সম্পর্কে জানতে চাইবেন।

সূত্র: ইন্ডিয়া টুডে