ফ্রান্সে বিক্ষোভ : জ্বালানিতে অতিরিক্ত শুল্ক আরোপ স্থগিত

ফ্রান্সে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে রাজধানী প্যারিসসহ দেশজুড়ে কয়েক সপ্তাহ ধরে চলা সহিংস আন্দোলনের চাপ সামলাতে অতিরিক্ত শুল্ক আরোপের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। মঙ্গলবার ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ ছয় মাসের জন্য অতিরিক্ত শুল্ক আরোপের সিদ্ধান্ত স্থগিত করার কথা জানান।

দেশজুড়ে চলমান আন্দোলন-বিক্ষোভের প্রেক্ষিতে গত ২ ডিসেম্বর ফ্রান্সে জরুরি অবস্থা জারির পরিকল্পনার কথা জানান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। কিন্তু পরিস্থিতি বিবেচনায় রেখে ওই সিদ্ধান্ত থেকে ইউটার্ন নিয়ে জ্বালানিতে অতিরিক্ত শুল্ক আরোপের সিদ্ধান্ত থেকে সরে আসলেন তিনি।

পরিস্থিতি মোকাবিলায় মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে বসতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী ফিলিপ। কিন্তু গত সোমবার বিক্ষোভকারীদেরকে বৈঠকের প্রস্তাব করা হলে তাৎক্ষণিকভাবে তারা বৈঠকে অংশ নিতে অস্বীকৃতি জানায়। ফলে অনেকটা বাধ্য হয়েই এ সিদ্ধান্ত নিলেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ বলেন, ‘জ্বালানি ওপর অতিরিক্ত শুল্ক আরোপের যে পরিকল্পনা করা হয়েছিল তা আগামী ছয় মাস স্থগিত থাকবে। এই স্থগিতাদেশ বহাল থাকবে বিদ্যুৎ, গ্যাস ও গাড়ির নির্গমন নিয়ন্ত্রণের ক্ষেত্রে।’

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের দেড় বছরের মধ্যে এটাই ছিল তার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ১৯৬৮ সালের পর ফ্রান্সের রাজধানী প্যারিসে এতবড় বিক্ষোভ কিংবা অরাজকতার ঘটনা আর ঘটেনি। চলমান এই বিক্ষোভে গোটা দেশের কয়েক লাখ মানুষ অংশ নিয়েছেন।

টানা তিন সপ্তাহের ‘ইয়োলো ভেস্ট’ নামের এ আন্দোলনে দেশটির গুরুত্বপূর্ণ শহরগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতির পর সরকার এ পদক্ষেপ নিল। জ্বালানি তেলের ওপর অতিরিক্ত কর আরোপের প্রতিবাদে গত মাসের মাঝামাঝি এ আন্দোলন শুরু হয়।