বইমেলায় সৈয়দা আঁখি’র ‘গল্পে গানে শাহ্ আবদুল করিম’

অমর একুশে গ্রন্থমেলায় তরুণ গবেষক সৈয়দা আঁখি হক’র নতুন একটি বই প্রকাশিত হলো। শিশু-কিশোরদের উপযোগী করে লেখা এ বইয়ের নাম ‘গল্পে গানে শাহ্ আবদুল করিম’। প্রকাশ করেছে অক্ষরবৃত্ত (স্টল নং ২৭৮, সোহরাওয়ার্দী উদ্যান)।

বাংলা বাউলগানের কিংবদন্তী শিল্পী শাহ্ আবদুল করিমকে নিয়ে বইটি লেখা। একেবারে মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করে বইটি লিখেছেন সৈয়দা আঁখি। এটি তার চতুর্থ বই।

তথ্যবহুল বইটি শুধু ছোটদের নয়, কণ্ঠশিল্পীসহ বড়দেরও কৌতূহল মেটাতে সক্ষম হবে বলে মনে করেন এর লেখক। তিনি জানান, একটি চিঠির মাধ্যমে গল্প বলার ভঙ্গিতে শাহ্ করিমের জীবনের নানাদিক অঙ্কিত করেছেন বইটিতে। নতুন প্রজন্মের কাছে হাওরাঞ্চল ও শাহ্ আবদুল করিমকে পরিচয় করিয়ে দিয়েছেন নতুন আঙ্গিকে। এর মধ্যেই বইটির জন্য অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার লাভ করেছেন সৈয়দা আঁখি হক। সাদাত আহেমদের প্রচ্ছদে বইটি পাওয়া যাচ্ছে চট্টগ্রাম বইমেলাতেও (৮৮নং স্টল)। এছাড়া সিলেটের জসিম বুক হাউস থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

তার প্রথম বই ‘আরকুম শাহ জীবনদর্শন ও গীতিবিশ্ব’, ২০১৭ সালে শোভা প্রকাশিত হয়েছে বইটি। দ্বিতীয় বই ‘পল্লিগীতির সুধাকণ্ঠ : রুপালি সুরের আল্পনা’ এবং তৃতীয় ‘ছোটোদের রকীব শাহ্’। রকীব শাহ্’র জন্য তিনি ২০১৮ সালে ‘বাবুই পাণ্ডুলিপি পুরস্কার’ অর্জন করেন।