বনানীর আগুনের মামলায় বিএনপি নেতা তাসভীরের জামিন

রাজধানীর বনানীর অগ্নিকাণ্ডের ঘটনায় করা মামলায় এফ আর টাওয়ারের বর্ধিত অংশের মালিক বিএনপিনেতা তাসভীর উল ইসলামের জামিন দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ঢাকার মহানগর হাকিম তোফাজ্জল হোসেন চৌধুরী এ আদেশ দেন।

ঢাকার অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার আনিসুর রহমান এ বিষয়ে এনটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ বিএনপিনেতা তাসভীরের পক্ষে জামিনের আবেদন করা হলে বিচারক জামিন মঞ্জুর করেন।

এর আগে গত ৩১ মার্চ এফ আর টাওয়ারের বর্ধিত অংশের মালিক কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি তাসভীর উল ইসলাম এবং ভবনের জমির মালিক প্রকৌশলী এস এম এইচ আই ফারুককে রিমান্ড পাঠান ঢাকার সিএমএম আদালত। সে রিমান্ড শেষ হলে ৮ এপ্রিল কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

গত ২৮ মার্চ বনানীর কামাল আতাতুর্ক এভিনিউতে ফারুক রূপায়ণ (এফআর) টাওয়ারের ভয়াবহ আগুনে ২৬ জন নিহত হন। এ ঘটনায় আহত হন ৭৩ জন।

এফআর টাওয়ারে আগুনে হতাহতের ঘটনায় গত ৩০ মার্চ বনানী থানার উপপরিদর্শক (এসআই) মিল্টন দত্ত বাদী হয়ে অবহেলাজনিত মৃত্যু সংঘটনের অভিযোগ এনে একটি মামলা করেন।

মামলায় কাশেম ড্রাইসেল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর উল ইসলাম, রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল ও বুয়েটের অবসরপ্রাপ্ত প্রকৌশলী এস এম এইচ আই ফারুককে আসামি করা হয়। গত ৩০ মার্চ রাতেই তাসভীর উল ইসলাম ও ফারুককে গ্রেপ্তার করে পুলিশ।

অভিযোগ রয়েছে, ১৯৯৬ সালের ১২ ডিসেম্বরে ভূমি মালিক ইঞ্জিনিয়ার ফারুক ও রূপায়ণ গ্রুপ যৌথভাবে নকশা অনুমোদনের জন্য আবেদন করে। তখন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ১৮ তলা ভবন নির্মাণের জন্য নকশা অনুমোদন দেয়। ডেভেলপার কোম্পানি ভবনটির ২০ ও ২১তম তলাটি জাতীয় পার্টির প্রয়াত সাবেক সংসদ সদস্য মাইদুল ইসলামের কাছে বিক্রি করে। মাইদুল ইসলামের কাছ থেকে ফ্লোর দুটি কিনে নেন কাশেম ড্রাইসেলসের ব্যবস্থাপনা পরিচালক ও বিএনপি নেতা তাসভীর উল ইসলাম। এরপর তিনি ছাদের ওপর আরো দুটি ফ্লোর নির্মাণ করেন।