বসছে আরও একটি স্প্যান, দৃশ্যমান হচ্ছে ১২০০ মিটার

দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। বৃহস্পতিবার (২১ মার্চ) সেতুর ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর অষ্টম স্প্যান (সুপার স্ট্রাকচার) ‘৬ডি’ বসানো হবে। আবহাওয়া ও সবকিছু অনুকূলে থাকলে জাজিরা প্রান্তে দৃশ্যমান হবে ১২০০মিটার।

পদ্মা সেতুর প্রকৌশল সূত্র জানান, মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত আছে ৬ডি স্প্যানটি। সবকিছু অনুকূলে বুধবার(২০ মার্চ) রওয়ান হবে জাজিরার উদ্দেশ্যে। ভাসমান ক্রেনের সহযোগিতা নিয়ে যাওয়া হবে ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যনটিকে। এরপর বৃহস্পতিবার (২১ মার্চ) পিলারের ওপর বসানোর পরিকল্পনা আছে প্রকৌশলীদের। অষ্টম স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ১২০০মিটার।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকৌশলী জানান, নদীতে যে ২৬২টি পাইল ড্রাইভ বসবে তার মধ্যে ২০৯টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি আছে ৫৩টি পাইল ড্রাইভ। সেতুর ৪২টি পিলারের মধ্যে ২১টি পিলারের কাজ সম্পন্ন। মোট ২৯৪টি পাইলের মধ্যে ২৪১টি পাইল ড্রাইভ সম্পন্ন।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে সাতটি স্প্যান ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে।