বস্তার ভেতর থেকে ভেসে আসছিল কান্না, অতঃপর…

সকালে কোনো এক শিশুর কান্নার আওয়াজ শুনতে পান স্থানীয় বাসিন্দারা। সঙ্গে সঙ্গে সেখানে গিয়ে তাঁরা দেখেন মাঠের পাশে একটি মুখবন্ধ বস্তা পড়ে রয়েছে। তার ভিতর থেকেই কান্নার আওয়াজ আসছে।

বস্তাটির মুখ খুলতেই ভিতরে সদ্যোজাত একটি শিশুকে দেখতে পান তাঁরা। খবর দেওয়া হয় ইটাহার থানায়। দ্রুত ইটাহার থানার পুলিশ এসে শিশুটিকে উদ্ধার করে ইটাহার ব্লক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে আসে। উদ্ধার হওয়া সদ্যোজাত শিশুটি সুস্থ আছে বলে জানা গিয়েছে।

ভারতের উত্তর দিনাজপুরের ইটাহারে কামারডাঙা গ্রামের ইদগাঁয়ের মাঠ থেকে ওই বস্তা উদ্ধার করা হয়। কারা ওই সদ্যোজাত শিশুটিকে বস্তাবন্দি করে ফেলে রেখে গিয়েছে তার তদন্ত শুরু করেছে ইটাহার থানার পুলিশ।

ইটাহার ব্লক স্বাস্থ্যকেন্দ্রের ডাক্তার বিশ্বজিৎ গোস্বামী জানিয়েছেন, ‘ঠান্ডার প্রকোপে ও দীর্ঘক্ষণ খেতে না পেয়ে শিশুটি অসুস্থ হয়ে পড়েছিল। বর্তমানে সে সুস্থ রয়েছে। চটের বস্তার মধ্যে রেখে শিশুটিকে ফেলে রেখে যাওয়াতেই শিশুটির অক্সিজেনের অভাব ততটা হয়নি। প্লাস্টিক অথবা নাইলনের বস্তা হলে শিশুটিকে শেষ অবধি হয়তো বাঁচানো যেত না। হাসপাতালের প্রসূতি বিভাগের মহিলারাই পালা করে শিশুটির দেখভাল করছেন।’