বাংলাদেশের অর্থনৈতিক মডেল অনুসরণের পরামর্শ ইমরানকে

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে বাংলাদেশের অর্থনৈতিক মডেল অনুসরণ করার পরামর্শ দিয়েছেন সে দেশের বিশেষজ্ঞরা।

৪৭ বছর আগে বাংলাদেশের স্বাধীনতা হরণের চেষ্টা বিফল হওয়ার পর পাকিস্তানের রাজনৈতিক বিশেষজ্ঞরা ভেবেছিলেন বাংলাদেশ উঠে দাঁড়াতে পারবে কিনা। কিন্তু ৪৭ বছর পর দেখা যাচ্ছে সম্পূর্ণ উল্টো চিত্র।

জানা গেছে, এ মুহূর্তে পাকিস্তানের নতুন সরকার সুইডেনের আর্থিক মডেল অনুসরণ করার পরিকল্পনা নিয়ে চলছেন। সুইডেনের আন্তর্জাতিক ঋণ এবং মূল্যবৃদ্ধির হার খুবই কম। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে তারই ব্যাংকিং ব্যবস্থা সবচেয়ে ভালো।

কিন্তু পাকিস্তানের প্রবীণ সাংবাদিক জায়গাম খান সুইডেনের পরিবর্তে বাংলাদেশকেই মডেল করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খানকে।

কারণ হিসেবে বলা হয়েছে- গত কয়েক বছরে বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে তুমুল উন্নতি করেছে। ঢাকা এবং ইসলামাবাদের স্টক এক্সচেঞ্জের তুলনা করে দেখানো হয়েছে, পাকিস্তানের দুর্বলতার দিকগুলো।

সে দেশের একটি টকশোতে জায়গাম এবং অন্য আর্থিক পরামর্শদাতারা সমস্বরে জানিয়েছেন, আজ থেকে চেষ্টা করলে উন্নয়নের নিরিখে বাংলাদেশকে ছুঁতে ১০ বছর সময় লাগবে। বছরে ৪০ বিলিয়ন ডলার পণ্য ও পরিষেবা বিভিন্ন রাষ্ট্রে রফতানি করে বাংলাদেশ। যেখানে পাকিস্তানের পরিমাণ মাত্র ২২ মিলিয়ন ডলার।

অনুষ্ঠানটির ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে সাংবাদিকরা প্রশ্নও করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাকিস্তান যদি কোনো সহযোগিতা চায়, আমরা সাহায্য করতে প্রস্তুত।