বাকৃবিতে সাংবাদিকের উপর হামলার ঘটনায় কুবি প্রেস ক্লাবের নিন্দা

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং দৈনিক কালের কণ্ঠ’র বাকৃবি প্রতিনিধি আবুল বাশারের উপর ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতাকর্মীদের হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব।

শুক্রবার (৭ ডিসেম্বর) কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি শতাব্দী জুবায়ের ও সাধারণ সম্পাদক মাহফুজ কিশোর স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে সাংবাদিকের উপর এই হামলার নিন্দা জানানোর পাশাপাশি ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

যৌথ বিবৃতিতে নেতৃবৃন্দ জানান, সংবাদকর্মীর উপর এমন হামলা গণমাধ্যমের স্বাধীনতাকে খর্ব করেছে। সাম্প্রতিক সময়ে বারবার একাধিক ক্যাম্পাসে সাংবাদিকরা ক্ষমতাসীন ছাত্র সংগঠনের মারধর ও নির্যাতনের শিকার হচ্ছেন, কিন্তু প্রশাসন এর বিরুদ্ধে কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ করছে না। এতে অপরাধীরা অপরাধমূলক কর্মকাণ্ডে আরও সক্রিয় হওয়ার সুযোগ পাচ্ছে। যার ফলে সাংবাদিক-নিপীড়নের হারও দিনদিন বাড়ছে। এটি স্বাধীন ক্যাম্পাস সাংবাদিকতার অন্তরায়।

প্রসঙ্গত, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব হলের গেস্টরুমে গত বুধবার (৫ ডিসেম্বর) রাত ১১টার দিকে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় সংবাদ সংগ্রহ করতে গেলে আবুল বাশারকে মারধর করে ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে তাকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এর আগে গত ১ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও দৈনিক খোলা কাগজ’র প্রতিনিধি আলী ইউনুস হৃদয় এবং গত ১৬ নভেম্বর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যনির্বাহী সদস্য ও দৈনিক যুগান্তর’র বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রাব্বি হাসান সবুজের উপর হামলা চালায় ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীরা।

বিবৃতিতে আরো বলা হয়, ঐ দুই ঘটনায় দৃষ্টান্তমূলক কোনো শাস্তি না হওয়ায় সাংবাদিক লাঞ্চনা ও নিপীড়ন ক্রমেই বাড়ছে এবং ক্যাম্পাস সাংবাদিকতার মত গুরুত্বপূর্ণ কাজ বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়াও দেশের সকল সংবাদকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে নেতৃবৃন্দ অবিলম্বে এসব হামলায় জড়িতদের শাস্তির দাবি জানান।