বাবাকে জিম্মি করে সন্ত্রাসী বানানো হয় ছেলেকে

সিরিয়ার আফরিনে তুর্কি বাহিনীর অভিযানে অনেক পিকেকে সদস্য গ্রেফতার হয়েছে। পিকেকে দলে যোগ দেয়ার রহস্য উদ্ঘাটন করতে সম্প্রতি গ্রেফতারকৃত তিন সদস্যকে জিজ্ঞাসাবাদ করে। জিজ্ঞাসাবাদে ওই তিন সদস্য কীভাবে তাদের দলে যোগ দিতে বাধ্য করা হয় সেই তথ্য প্রকাশ করে।

তুরস্ক সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) প্রধান কার্যালয়ে জিজ্ঞাসাবাদে পিকেকের এক সদস্য বলেন, আমি পিকেকেতে যোগ দিতে চাইনি। আমি কখনো এটা চিন্তাও করিনি। কিন্তু পিকেকে সদস্যরা আমার বাবাকে হুমকি দেয়। তারা বলে, আমি যদি তাদের দলে যোগ না দেই, তাহলে তারা আমার বাবাকে হত্যা করবে। খবর ডেইলি সাবাহর।

জিজ্ঞাসাবাদে অপর এক পিকেকে সদস্য বলেন, আমি এখনো জানি না পিকেকে কি চায়। তাদের উদ্দেশ্যও আমার জানা নেই। কিন্তু তারা আমাকে এই দলে যোগ দিতে বাধ্য করেছে।

পিকেকের তৃতীয় বন্দি জিজ্ঞাসাবাদে বলেন, আমি একটি গ্রামে বসবাস করতাম। একদিন পিকেকে সদস্যরা আমার বাড়িতে আসে। তারা আমার বাবাকে বলেন, আমি যদি তাদের দলে যোগ না দেই তাহলে তারা আমার বাবাকে হত্যা করবে। তখন আমি আমার বাবার প্রাণ বাঁচাতে তাদের দলে যোগ দেই।

উল্লেখ্য, তুরস্ক কর্তৃক সন্ত্রাসী ঘোষিত পিকেকে সংগঠন এবং দায়েশের (আইএস) বিরুদ্ধে গত ২০ জানুয়ারি থেকে সিরিয়ার আফরিনে সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক। অভিযানে ইতিমধ্যে বহু এলাকা পিকেকে সদস্যদের হাত থেকে মুক্ত করেছে তুর্কি সেনারা।