বার্সেলোনার শুরুর একাদশের মূল্য ৪৫০০ মিলিয়ন ইউরো!

বার্সেলোনার মতো একটা দল বানাতে চান? বা কিনতে চান বার্সেলোনার স্কোয়াডের খেলোয়াড়দের? পুরো স্কোয়াড কেনার স্বপ্ন দূরে রাখুন। বার্সেলোনার হয়ে শুরুর একাদশে খেলা ১১ জনকে কিনতে হলেই আপনাকে অন্তত ১০০টা ব্যাংকের কাছ থেকে বিশাল অঙ্কের ঋণ নেওয়ার জন্য লাইন লাগাতে হবে! বার্সেলোনার নিয়মিত শুরুর একাদশের ১১ জনের মূল্যই যে ৪.৫ বিলিয়ন ইউরো! মিলিয়নের হিসেবে অঙ্কটা ৪৫০০।

বাংলাদেশি টাকায় অঙ্কটা কত দাঁড়ায় শুনবেন? মাত্র ৪২ হাজার ৫৩৭ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার টাকা! হ্যাঁ, এই মুহূর্তে বার্সেলোনার শুরুর একাদশের কিনতে হলে আপনাকে এই টাকাই গুণতে হবে। এই অঙ্কটা যে বার্সার শুরুর একাদশের ১১ জনের রিলিজ ক্লজের যোগফল, সেটি নিশ্চয়ই আলাদা করে বলে দিতে হবে না!

কিছুদিন আগে হলেও এতো টাকা লাগত না। কারণ বছর দেড়েক আগেও মেসি-সুয়ারেজদের রিলিজ ক্লজ ছিল কম। কিন্তু সাম্প্রতিক সময়ে যারা নিয়মিত শুরুর একাদশে খেলেন, তাদের সবার সঙ্গেই চুক্তি নবায়ন করেছে বার্সেলোনা। আর নতুন চুক্তিতে সব তারকা খেলোয়াড়েরই রিলিজ ক্লজের অঙ্কটা করে নিয়ে আকাশচুম্বী। যাতে সহজেই অন্য ক্লাবগুলো মেসি-সুয়ারেজদের বাগিয়ে নিতে পারে না পারে।

বার্সেলোনাকে এই শিক্ষাটা দিয়েছেন নেইমার। একটু ভুল হলো। ব্রাজিলিয়ান এই তারকাকে কিনে বার্সাকে শিক্ষাটা আসলে দিয়েছে পিএসজি। নেইমারের ওপর ২২২ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ ঝুলিয়ে রেখেছিল বার্সেলোনা। তারা মনে করেছিল, এতো টাকা দিয়ে কেউ কখনোই এই ব্রাজিলিয়ানকে কেনার সাহস দেখাবে না!

কিন্তু বার্সা কর্তাদের সেই ধারণাকে মিথ্যা প্রমাণ করেছে পিএসজি। ২০১৭ সালের আগস্টে রিলিজ ক্লজের এই ২২২ মিলিয়ন ইউরো দিয়েই নেইমারকে কিনে নেয় ফরাসি ক্লাবটি। নেইমারকে হাতছাড়া করার আপেক্ষই বার্সা কর্তাদের ‘ভুলের ঘুম’ ভাঙিয়ে দিয়েছে। দলের বর্তমান তারকাদের কাউকেই যাতে কেউ কেনার সাহস না দেখাতে পারে, সে জন্যই একেক জনের নামের ওপর ঝুলিয়ে দিয়েছে আকাশচুম্বী রিলিজ ক্লজ।

আগের চুক্তিতে অধিনায়ক লিওনেল মেসির রিলিজ ক্লজ ছিল ৪০০ মিলিয়ন ইউরো। নেইমারের শিক্ষায় শিক্ষিত হয়ে বার্সা সেই মেসির রিলিজ ক্লজ করে নিয়েছে ৭০০ মিলিয়ন ইউরো! শুধু এক মেসির ওপর নয়, দলের সব তারকা খেলোয়াড়ের রিলিজ ক্লজের অঙ্কটাই বাড়িয়ে নিয়েছে বার্সেলোনা।

রক্ষণভাগের প্রধান ৪ সেনানী জেরার্ড পিকে, সের্গিও রবার্তো, স্যামুয়েল উমতিতি এবং জর্ডি আলবা-এদের প্রত্যেকেরই এখন রিলিজ ক্লজ ৫০০ মিলিয়ন ইউরো করে। মিডফিল্ডার সার্জিও বুসকেটসের রিলিজ ক্লজও ৫০০ মিলিয়ন ইউরো। মানে উপরে উল্লেখিত ৬ জনের রিলিজ ক্লজের মোট মূল্যই ৩২০০ মিলিয়ন ইউরো!

নেইমার পরবর্তী জমানায় যে দুজনকে চড়া দামে কিনেছে বার্সেলোনা, সেই ফিলিপে কুতিনহো ও উসমানে ডেম্বেলের ওপরও বিশাল অঙ্কের রিলিজ ক্লজ ঝুলিয়ে দিয়েছে বার্সেলোনা। দুজনেরই রিলিজ ক্লজ সমান ৪০০ মিলিয়ন ইউরো করে!

নিয়মিত একাদশের বাকি তিনজনের মধ্যে উরুগুইয়ান ফরোয়ার্ড লুইস সুয়ারেজের রিলিজ ক্লজ ২০০ মিলিয়ন ইউরো। ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ইভান রাকিতিচের রিলিজ ক্লজ ১২৫ মিলিয়ন ইউরো ও জার্মান গোলরক্ষক মার্ক-আন্দ্রে তের স্টেগানের রিলিজ ক্লজ ১৮০ মিলিয়ন ইউরো।

১১ জনের রিলিজ ক্লজের অঙ্কটা যোগ করলে দাঁড়ায় ৪৫০৫ মিলিয়ন ইউরো! কে জানে আগামী কয়েক দিনের মধ্যেই হয়তো বার্সার একাদশের রিলিজ ক্লজের অঙ্কটা আরও বাড়বে। কারণ, আগামী কিছুদিনের মধ্যেই নাকি তের স্টেগান, ইভান রাকিতিচ ও সুয়ারেজের সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করতে যাচ্ছে বার্সা! নতুন চুক্তি হলে রিলিজ ক্লজ বাড়বে, সেটি তো দিবালোকের মতোই স্পষ্ট।