বিএনপির মনোনয়নপত্র বিক্রি শুরু, শুরুতেই নিলেন শাকিল

দল থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে (ডিএনসিসি) মেয়র পদে আগ্রহী প্রার্থীদের কাছে মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে বিএনপি। রোববার বেলা ১১টা থেকে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এই মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়, চলবে বিকেল চারটা পর্যন্ত।

সকালে শুরুতেই দলের সহ-প্রকাশনা সম্পাদক শাকিল ওয়াহেদ বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন।

আগ্রহী প্রার্থীদের ১০ হাজার টাকা পরিশোধ করে এই মনোনয়নপত্র কিনতে হচ্ছে। এরপর আগামীকাল সোমবার বিকেল চারটার মধ্যে আরো ২৫ হাজার টাকা জামানত দিয়ে মনোনয়নপত্র জমা দিতে হবে।

এবার বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে বিএনপি ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর ছেলে ও গতবারের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল, বিএনপির ভাইস-চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, মেজর (অব.) কামরুল ইসলাম, সহ-প্রকাশনা সম্পাদক শাকিল ওয়াহেদ, চেয়ারপারসনের উপদেষ্টা আসাদুজ্জামান রিপনের নাম আলোচনায় রয়েছে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন সদ্য প্রয়াত আনিসুল হক। চিকিৎসাধীন অবস্থায় গতবছরের ৩০ নভেম্বর তার মৃত্যুতে স্থানীয় সরকার বিভাগ ১ ডিসেম্বর থেকে ওই পদটি শূন্য ঘোষণা করে।

এরপর গত ৯ জানুয়ারি ডিএনসিসি’র মেয়র পদে উপ-নির্বাচন, সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ডিএসসিসি’র সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তফসিল অনুযায়ী, এই নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র কেনা ও জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। আবেদনকারী প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। তা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, প্রতীক বরাদ্দের আগে কোনো প্রচার চালানো যায় না। সে অনুযায়ী ৩০ জানুয়ারি থেকে প্রার্থীরা প্রচারণা শুরু করতে পারবেন।