বিএনপির সঙ্গে সংলাপে ইসি

আগামী নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) চলমান সংলাপে অংশ নিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। রবিবার বেলা ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এ সংলাপ শুরু হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা এতে সভাপতিত্ব করছেন।

এর আগে সকাল সাড়ে ১০টায় সর্বোচ্চ দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতৃত্বে ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে পৌঁছে।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার ম‌ওদুদ আহমেদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, তরিকুল ইসলাম, এমকে আনোয়ার, নজরুল ইসলাম খান, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, আব্দুর রশিদ সরকার, আব্দুল হালিম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী প্রমুখ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্য ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনী অংশীজনদের সঙ্গে সংলাপ করছে ইসি। ইসি ঘোষিত কর্মপরিকল্পনা অনুযায়ী গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। এরপর ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বসে ইসি। গত ২৪ আগস্ট থেকে সংলাপ চলছে ইসির নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে। এ পর্যন্ত ৩২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি।

বিএনপির সঙ্গে সংলাপের পর সোমবার সকালে কৃষক শ্রমিক জনতা লীগ ও বিকালে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), ১৮ অক্টোবর বুধবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, ১৯ অক্টোবর সকালে জাতীয় পার্টি-জেপি ও বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

এরপর ২২ অক্টোবর পর্যবেক্ষক, ২৩ অক্টোবর নারী নেত্রী এবং ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপসূচি নির্ধারণ করেছে ইসি।