‘বিএনপি জোটের অনেক নেতা আফগানিস্তানে ট্রেনিংপ্রাপ্ত’

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে বেশকিছু দল আছে, যাদের নেতারা আফগানিস্তানে ট্রেনিংপ্রাপ্ত।

রোববার (৫ মে) জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল হলে মহিলা আওয়ামী লীগ আয়োজিত ‘জঙ্গিবাদ নির্মূলে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, দেশের একটি বড় রাজনৈতিক দল ও জোট জঙ্গি তোষণ এবং পোষণ করেছে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বেশকিছু দল আছে, যাদের নেতারা আফগানিস্তানে ট্রেনিংপ্রাপ্ত। তারা একসময় স্লোগান দিত, ‘আমরা সবাই তালেবান বাংলা হবে আফগান’। এ স্লোগান যারা দিয়েছে তারা এখনও ২০ দলীয় জোটে সম্পৃক্ত।

তিনি বলেন, ২০ দলীয় ঐক্যজোট ক্রমাগতভাবে জঙ্গিদের রাজনৈতিকভাবে ব্যবহার করেছে। এমনকি রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের জন্যও ব্যবহার করেছে। প্রধানমন্ত্রীকে হত্যা চেষ্টা এবং আওয়ামী লীগের অনেক নেতাকর্মীকে হত্যা করেছে।

আওয়ামী লীগের এ মুখপাত্র বলেন, বাংলার জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশ পরিচালনার দায়িত্ব দিলে তিনি জঙ্গি নির্মূলে সবাইকে নিয়ে নানা ব্যবস্থা গ্রহণ করলেন। তখন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, খালেদা জিয়াসহ বিএনপির নেতারা বিবৃতি দিয়ে প্রশ্ন তুলেছিলেন কেন জঙ্গিদের হত্যা করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, ‘খালেদা জিয়া আরও এক ধাপ বাড়িয়ে বলেছিলেন কিছু লোককে ধরে আটক রাখা হয়। তাদের চুল-দাড়ি লম্বা হলে জঙ্গি হিসেবে আখ্যা দিয়ে হত্যা করা হচ্ছে। বাংলাদেশে জঙ্গি নির্মূলের ক্ষেত্রে বিএনপির পক্ষ থেকে রাজনৈতিক পৃষ্ঠপোষক হচ্ছে জঙ্গি নির্মূলে বড় প্রতিবন্ধকতা।‘

মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আবুল বারকাত, সংগঠনের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক প্রমুখ।