বিক্ষোভের মুখে আলজেরিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

কয়েক সপ্তাহ ধরে চলা ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন আলজেরিয়ায় দুই দশক ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আব্দেল আজিজ বুতেফলিকা। গত কয়েক বছর ধরে কার্যত নিষ্কৃয় ছিলেন ৮২ বছর বয়সি এই প্রেসিডেন্ট। তাকে কেন্দ্রে রেখে দেশটি নিয়ন্ত্রি করছিলো মূলত কয়েকজন ব্যাবসায়ী রাজনীতিবীদ।

মঙ্গলবার রাতে নিজের দপ্তর থেকে এক সংক্ষিপ্ত বার্তা দিয়ে পদত্যাগের কথা জানান বয়সের ভারে ন্যূজ এই প্রেসিডেন্ট। ওই বার্তায় তিনি বলেন, ‘নিজের ক্ষমতা ছাড়ার সিদ্ধান্তের কথা তিনি সাংবিধানিক পরিষদের প্রেসিডেন্টকে’ জানিয়েছেন। এর মাধ্যমে তার দুই দশকের শাসনের অবসান হলো।

বুতেফলিকা পদত্যাগ করার পর আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে উল্লসিত জনতা পতাকা নেড়ে আনন্দ প্রকাশ করেছেন। বুতেফলিকার পদত্যাগের দাবিতে অংশ নেয়া একজন শিক্ষার্থী ২০ বছর বয়সী নুরহান আতমানি বলেছেন, এখন সব নতুন মনে হচ্ছে। এই প্রথমবার আমি নতুন কোনো প্রেসিডেন্ট পাবো।

তিনি বলেন, আমি আনন্দিত, উত্তেজিত এবং ভীত। কিন্তু সবচেয়ে বড় বিষয় হচ্ছে আমি দৃঢ়প্রতীক্ষ। এটা প্রথম পদক্ষেপ। যখন পর্যন্ত না সুষ্ঠু, স্বচ্ছ নির্বাচন হয় এবং একটি নতুন সরকার ক্ষমতাগ্রহণ করে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে।

কিন্তু বুতেফলিকা পদত্যাগ করলেও দেশটির ভবিষ্যৎ কী হবে তা নিয়ে অস্পষ্টতা রয়েছে। কেননা ১৯৬২ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকেই দেশটির রাজনৈতিক পরিমণ্ডলের শীর্ষ পর্যায়ে খুব একটা পরিবর্তন দেখা যায়নি।

২০১৩ সালে স্ট্রোক করার পর থেকেগত সাত বছরে প্রকাশ্যে কোনো বক্তব্য রাখেননি বুতেফলিকা। তবুও আগামী ১৮ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে প্রার্থী থাকার ঘোষণা দেন তিনি। তবে শেষপর্যন্ত পদত্যাগে বাধ্য হলেন তিনি।

বুতেফলিকা যেভাবে ক্ষমতায় আসেন

আজকের আলজেরিয়াকে বুঝতে হলে ফিরে যেতে হবে ৯০ এর দশকে কি ঘটেছিলো সেদিকে। দেশটি দীর্ঘ যুদ্ধের পর ১৯৬০ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা পেয়েছিল। এরপর ভঙ্গুর গণতন্ত্রের পথ ধরে ইসলামপন্থীরা ১৯৯০ সালের নির্বাচনে জয়ী হলে সামরিক বাহিনী হস্তক্ষেপ করে।

এরপর গৃহযুদ্ধে এক দশকে প্রায় দু’লাখ মানুষ নিহত হয়। সাংবাদিক মার্ক মারজাইনদাসের মতে সেটি ছিল আলজেরিয়ার সবচেয়ে অন্ধকার সময়। পরে ১৯৯৯ সালে আব্দেল আজিজ বুতেফলিকা ক্ষমতায় আসেন।

কিন্তু এখন তিনি দুর্বল, আর এ সুযোগে মাথাচাড়া দিয়ে উঠেছে নানা দল ও উপদল। অন্যদিকে তার পুন:নির্বাচনের বিরুদ্ধে রাস্তায় নেমে এসেছে তরুণরা। তারা শ্লোগান দিচ্ছে বাই বাই বুতেফলিকা’।

স্থানীয় মিডিয়ার মতে গত ত্রিশ বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ হচ্ছে দেশটিতে। যার নেতৃত্বে রয়েছে ছাত্র ও বিভিন্ন খাতের তরুণরা। বয়সে তরুণ এ দেশটির জনসংখ্যা চার কোটির সামান্য বেশি।