বিভিন্ন অনুষ্ঠানের বাড়তি খাবার ডেকের মধ্যেই গরুকে খাওয়াছে

মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরে অনেকেই বিভিন্ন বড় অনুষ্ঠানের খাবার পরিবেশনের জন্য ডেকোরেটর দোকানের ডেক ভারা করে থাকেন। পোলাও, বিরানী, খিচরী, পায়েসসহ অন্যান্য খাবার বিবাহ, জন্মদিন, বোইভাত, মৃত্যুবার্ষিকীসহ আরোও অনেক বিভিন্ন বড় অনুষ্ঠানের আপ্যায়নের জন্য অনেকেই এসব খাবার তৈরী করতে ডেকোরেটর দোকান থেকে ডেক ভাড়া করে থাকেন যার মধ্যে বার্চিরা তৈরী করে থাকেন। এসব খাবার তৈরী করার জন্য অবশ্য অনেকেই ডেকের জন্য ডেকোরেটর দোকান থেকে ভাড়া করে এসব অনুষ্ঠান সম্পূর্ণ করে থাকে।

কিন্তু মাদারীপুরের অনেকই জানেন না ডেকোরেটরে এসব খাবার তৈরী জন্য যেসব ডেকের মধ্যে দিয়ে পোলাও, বিরানী, খিচরী, পায়েসসহ অন্যান্য খাবার তৈরী করতে হয়, সেসব ডেক গুলি আগে পুরপুরি পরিস্কার ছিল কিনা। সুধু মাদারীপুর নয় দেশের অন্যান্য জেলা গুলিতেও বড় অনুষ্ঠানের জন্য এসব খাবার পরিবেশন শেষে ডেকোরেটর এর দোকানের ডেকগুলি ভালোভাবে পরিস্কার করে রাখা হয় কিনা এটা এখন বড় প্রশ্ন হয় দাড়িছে। বিভিন্ন ডেকোরেটরে দোকানের ডেকগুলি এসব অনুষ্ঠান শেষে অনেকই ভালো ভাবে পরিস্কার করে রাখেন না।

অনেকেই আবার বিভিন্ন অনুষ্ঠান শেষ বাড়তি খাবার নিয়ে পরেন জামেলায় সেসব খাবার অনেক সময় ডেকোরেটর দোকান থেকে ভাড়া করা ডেকের মধ্যে দিয়ে দেয়। এই নিয়ে ডেকোরেটর দোকানের মালিক সেই বাড়তি খাবার নিয়ে সেও জামেলায় পরে, দেখা যায় ডেকের মধ্যে বাড়তি খাবার অনেক সময়ে গরুদেরও এই ডেকের মধ্যেই সেই বাড়তি খাবার খেতে দেয়ে থাকেন। ডেকোরেটরের দোকানের মালিক সেও চিন্তা করেন না এসব অনুষ্ঠানের শেষে ডেকগুলি ভালোভাবে পরিস্কার করে রেখে দিলে পরবর্তি অনুষ্ঠানের জন্য তৈরী করে রাখতে হবে। কিন্তু সে ভালোভাবে পরিস্কার রাখে কিনা, বিশেষ করে এটা এখন অনেকে দোকানের মালিক পরিস্কার করে রাখেন না। অনেক বিভিন্ন অনুষ্ঠানের জন্য এসব ডেকোরেটর দোকান থেকে ভাড়া করা ডেকের মধ্যে তৈরী করা খাবার পরিবেশন শেষে হলেই পরে কোন খবর রাখার প্রয়োজন মনে করেন না।

বিভিন্ন অনুষ্ঠানের খাবার তৈরী জন্য এসব ডেকোরেটর দোকান থেকে ভাড় করা ডেকগুলি ভালোভাবে পরিস্কার ছিল কিনা, অবশ্য বোঝার উপায় নেই খাবার তৈরীর আগে ডেক গুলিভালো ভাবে পরিস্কার ছিল কিনা। এখন আমাদেরকেই এ ব্যাপারে আরোও বেশী সচেতন হতে হবে। তা না হলে ডেকে আনতে পারে বড় ধরনের বিপদ।