বিমানবন্দর সড়কে আর কোনো বনসাই নয় : কাদের

রাজধানীর বিমানবন্দর সড়কে আর কোনো বনসাই গাছ লাগানো হবে না। তবে যেগুলো লাগানো হয়েছে সেগুলো থাকবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, নতুন করে ওই সড়কে ৫০০ গাছ লাগানো হবে।

রোববার দুপুরে ঢাকার সাভারের হেমায়েতপুরে সাংবাদিকদের এই তথ্য জানান ওবায়দুল কাদের। ঈদে ঘরমুখো মানুষের বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে নিজ মন্ত্রণালয়ের প্রস্তুতি পরিদর্শনে দুপুরে হেমায়েতপুরে ঢাকা-আরিচা মহাসড়ক পরিদর্শন করেন সড়ক পরিবহন মন্ত্রী।

এ সময় সেখানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা-১৯ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য ডা. এনামুর রহমান, তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফখরুল আলম সমর, কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান তুহিন।

সম্প্রতি সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে বনানী ওভারপাস টু এয়ারপোর্ট বিউটিফিকেশন প্রকল্পের আওতায় বিমানবন্দর সড়কে সৌন্দর্যবর্ধনের কাজ শুরু হয়েছে।

বেসরকারি প্রতিষ্ঠান ভিনাইল ওয়ার্ল্ড গ্রুপের নিজস্ব অর্থায়নে কাজটি করা হচ্ছে। ওই কাজ বাস্তবায়নে সড়কের পাশের দেশি ছোট-বড় অনেক গাছ কেটে ফেলা হয়।

এরপর একমাস ধরে চীন থেকে আমদানি করা ৯০টি বনসাই গাছ লাগানো হয়। বিমানবন্দর সড়কে ৫০০ বনসাই গাছ রোপণের পরিকল্পনা করেছিল ভিনাইল গ্রুপ। কিন্তু এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়।

রবিবার হেমায়েতপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে ৫০০ বনসাই স্বেচ্ছায় প্রণোদিত হয়ে রোপণ করছে একটি প্রতিষ্ঠান। পরিবেশের জন্য এটি ক্ষতিকারক নয়। তবে যেহেতু এ ব্যাপারে গণমাধ্যমে সমালোচনা হচ্ছে, তাই এ পর্যন্ত ৯০টি বনসাই রোপণ করার পর বাকি চার শতাধিক রোপণ করতে নিষেধ করা হয়েছে।