বিশেষ প্রামাণ্য-কাহিনীচিত্র ‘প্লাস্টিক নয় পাট’

দীপ্ত টিভিতে কাল ৫জুন রাত ১১টা ৪৫ মিনিটে প্রচারিত হবে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বিশেষ প্রামাণ্য-কাহিনীচিত্র ‘প্লাস্টিক নয় পাট’।

এতে অভিনয় করেছেন কুহু নুসরাত (৬ষ্ঠ অবস্থান অধিকারী, লাক্স চ্যানেল আই সুপার স্টার ২০১৮) এবং গবেষক, প্রযোজক ও পরিচালক ব্রাত্য আমিন।

মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা লোপা একটা টিভি অফিসে নতুন চাকরী নিয়েছে। এর আগে লম্বা একটা সময় ফ্যাশন ডিজাইনিংয়ের পাশাপাশি বিভিন্ন গবেষণার কাজে যুক্ত ছিল সে। কিন্তু টিভির নতুন অফিসে ঢুকতেই আবার একটা গবেষণার কাজ পেয়ে যায় লোপা। প্লাস্টিক নিয়ে চ্যানেল নতুন একটা ডকুমেন্টারী নির্মাণ করবে, আর সেটা নিয়ে গবেষণা চালাতে হবে লোপাকে। তাকে বের করতে হবে প্লাস্টিক কিভাবে আমাদের পরিবেশের ক্ষতি করছে, খুঁজতে হবে প্লাস্টিকের দীর্ঘমেয়াদী ক্ষতি থেকে বাঁচার উপায়।

ডিএসএলআর ক্যামেরা নিয়ে বের হয়ে পড়ে লোপা। নিজের চোখে দেখতে পায় কিভাবে প্লাস্টিক আমাদের পুরো পরিবেশকে ধীরে ধীরে গ্রাস করে চলেছে। বিশেষজ্ঞদের সাথেও আলাপ করে লোপা। জানতে পারে আমাদের খাবারে ধীরে ধীরে মিশে যাচ্ছে প্লাস্টিকের কনা। মানব স্বাস্থ্যের জন্য যা হয়ে উঠছে বড়সড় হুমকি।

এরকম একটা সময়ে বিজ্ঞানী অধ্যাপক ড. মোবারক আহমদ খানের নাম জানতে পারে লোপা। পাট থেকে জুট পলিমার তৈরি করার পথিকৃত এই মোবারক সাহেব। লোপা মোবারক সাহেবের সাথে দেখা করে জানতে পারে শুধু এই জুট পলিমার সঠিকভাবে ব্যবহার করা গেলে পলিথিনসহ প্লাস্টিকজাত বিভিন্ন পন্যের চাহিদা বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। আর তা কমিয়ে আনা গেলে পরিবেশ দূষণকেও হয়ত সহনীয় মাত্রায় নিয়ে আসা যাবে। লোপা তার গবেষণার ইতি টানে একটা নতুন আশাবাদ নিয়ে।