বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

৩০ মে পর্দা উঠবে দ্বাদশ বিশ্বকাপের। তার আগে নিজেদের ঝালিয়ে নিতে বিশেষ ব্যবস্থা করেছে আইসিসি। অংশগ্রহণকারী ১০ দলের মধ্যে দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলার বন্দোবস্ত করে দিয়েছে তারা।

আইসিসির নির্ধারিত সময় অনুযায়ী বুধবার জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যদিয়ে পর্দা উঠবে এবারের আসরের। বাংলাদেশ সময় রাত ১০টায় বাকিংহ্যাম প্যালেসের সামনে বিখ্যাত ‘দ্য মলে’ শুরু হবে এ অনুষ্ঠানটি। এ ‘ওপেনিং পার্টি’তে বিশ্বকাপে বিশ্বকে আহ্বান জানাবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস।

প্রতিবার বিখ্যাত স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধন হলেও এবার এবার একটু ভিন্ন পথেই হাটছে আইসিসি। ক্ষুদ্র পরিসরে হতে যাচ্ছে এবারের ‘ওপেনিং পার্টি’। ঐতিহাসিক লন্ডন মলে এ অনুষ্ঠানের যৌক্তিক কারণও আছে। যুগ যুগ ধরে ব্রিটিশদের ইতিহাস-ঐতিহ্যের স্বাক্ষর বহন করে আসছে এটি। ইংল্যান্ডের বিশেষ কোনো অনুষ্ঠান কিংবা আয়োজন মানেই ভেন্যু দ্য মল। ক্রিকেটের বিশ্ব আসরের জন্য তাই এটিকেই বেছে নেয়া হয়েছে।

তবে অনুষ্ঠানটি স্বচক্ষে বেশি দর্শক উপভোগ করতে পারবেন না। বলতে গেলে সৌভাগ্যবানরাই কেবল দ্য মলে প্রবেশের সুযোগ পাচ্ছেন। আইসিসি ফ্রি টিকিটে বিশ্বের চার হাজার ক্রিকেটপ্রেমী উদ্বোধনী অনুষ্ঠান দেখতে পাচ্ছেন।

টিকিট না পেলেও মন খারাপ করার কিছু নেই। টিভি পর্দায় সরাসরি দেখার সুযোগ থাকছে। বিশ্বের কোটি ক্রিকেট রোমান্টিক টিভিতে দেখতে পাবেন জাঁকালো এ অনুষ্ঠান। নান্দনিক এ আয়োজনে থাকছে ক্রিকেট উদযাপন, সংগীত ও সংস্কৃতির দৃষ্টিনন্দন প্রদর্শনী। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, নববধূর সাজে সাজবে নয়ানাভিরাম দ্য মল। সেখানে দর্শকদের জন্য রয়েছে চোখধাঁধানো সব অনুষ্ঠানমালা।

আইসিসি জানিয়েছে, ক্রিকেট ও ক্রিকেটের বাইরের সমর্থকরা এটি উপভোগ করতে পারবেন। সব বয়সী রসিকরা এ থেকে বিনোদন পাবেন। কয়েকজন বিখ্যাত মানুষের হাতে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান।

২০১৯ বিশ্বকাপের ব্যবস্থাপনা পরিচালক স্টিভ এলওর্থি বলেন, বৈশ্বিক টুর্নামেন্টটি কতটা বিশেষ, তা উদ্বোধনী অনুষ্ঠানেই গোচরীভূত হবে। ক্রিকেটভক্তদের জন্য এটি ভীষণ রোমাঞ্চকর।

তথ্যসূত্র: আইসিসি