বিশ্বকাপে আর্জেন্টিনার ৩ হাজার সমর্থক নিষিদ্ধ!

দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। ফুটবলের এই মহাযজ্ঞ সামনে রেখে উদযাপনের নানা প্রস্তুতি নিচ্ছে বিভিন্ন দেশের সমর্থকেরা। তার মাঝে আর্জেন্টিনা তো উপরের দিকে। কিন্তু রাশিয়া বিশ্বকাপে খেলা দেখতে প্রায় আসা ৩ হাজার আর্জেন্টাইন সমর্থকের উপর বিধি-নিষেধ আসতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে। পূর্ব অভিজ্ঞতার নিরিখে আর্জেন্টাইন সমর্থকদের ওপর খড়গ আসতে পাওেরবলে একটি সূত্র নিশ্চিত করেছে।

আর্জেন্টিনা ফুটবলের এক কর্মকর্তা জানিয়েছেন বিষয়টি নিয়ে রাশিয়ান ফেডারেশনের সাথে একটি চুক্তি হয়েছে। সেখানে স্পষ্টভাবে রাশিয়া জানিয়ে দেওয়া হয়েছে, দাঙ্গাবাজ কিংবা বিতর্কিত কোনো সমর্থককে তারা অনুমোদন দিবে না। বিশেষ করে বারাস ব্রাভাস গ্রুপ এর সদস্যদের বিশ্বকাপের ভেন্যুগুলোতে প্রবেশে বাধা দেয়া হবে। আর্জেন্টাইন ফুটবল ম্যাচের নিরাপত্তা পরিচালক গুইলারমো মাডেরো জানিয়েছেন, অন্তত ৪০০ আর্জেন্টাইনের নামের একটি তালিকা রাশিয়ার কাছে দেওয়া হয়েছে যারা স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেনা। তবে এই সংখ্যা আরো বাড়তে পারে।

বারা ব্রাভাস গ্রুপ আর্জেন্টিনার স্থানীয় ফুটবলে কুখ্যাত। কারণ, স্থানীয় ফুটবলে কদিন পরপরই তুলকালাম বাধায় এরা। এদের অনেককেই স্থানীয় ফুটবলের স্টেডিয়ামগুলো থেকে নিষিদ্ধ করা হয়েছে। তাই বিশ্বকাপ সামনে রেখে আর্জেন্টাইন সরকারও বারাস ব্রাভাসদের রুখতে রাশিয়ায় ৬ জন নিরাপত্তা কর্মকর্তাকে প্রেরণ করেছে। স্থানীয় ম্যাচগুলোতে এই গ্রুপের সদস্যরা প্রায়ই সমস্যার সৃষ্টি করে। তারা রাশিয়া গেলেও কোন ভেন্যুতে প্রবেশ করতে পারবেনা।