বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সম্ভাব্য সময় ঘোষণা

২০১৮-১৯ শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য সময় ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’ স্ট্যান্ডিং কমিটির ২৫৭তম সভায় ভর্তির সময় নির্ধারণ করা হয়েছে বলে শেকৃবির জনসংযোগ কর্মকর্তা মো. বশিরুল ইসলাম নিশ্চিত করেছেন।

বশিরুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির সভায় ভর্তির সময় নির্ধারণ করা হয়েছে। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. হারুনর রশিদের সভাপতিত্বে ৩০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সভায় উপস্থিত ছিলেন।

জানা গেছে, আগামী ১৯ জুলাই উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে ফল প্রকাশের প্রস্তুতি চলছে। এরপরেই শুরু হবে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি যুদ্ধ। এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের আগেই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির সভায় সিদ্ধান্ত অনুযায়ী-

প্রকৌশলী বিশ্ববিদ্যালয় :

আগামী ৬ অক্টোবর বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে (বুয়েট), ২ নভেম্বর চট্টগ্রাম প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ২১ অক্টোবর রাজশাহী প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ২৭ অক্টোবর খুলনা প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবং ৯ নভেম্বর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় :

আগামী ৭ ডিসেম্বর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে, ১০ ডিসেম্বর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে, ২৫ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে, ২৩ নভেম্বর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে এবং ২৪ নভেম্বর চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় :

আগামী ১৩ অক্টোবর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ২৬ থেকে ২৯ নভেম্বর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ৩০ নভেম্বর থেকে ১ ডিসেম্বর মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ২১ থেকে ২২ ডিসেম্বর পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ২৬ থেকে ২৮ অক্টোবর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ২২ থেকে ২৪ নভেম্বর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ১৬ নভেম্বর পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ৪ থেকে ৫ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

সাধারণ বিশ্ববিদ্যালয় :

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৪, ১৫, ২১, ২২ ও ২৮ সেপ্টেম্বর এবং ১২ অক্টোবর, ২৩ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর (২৮, ২৯ সেপ্টেম্বর বাদে) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২২ থেকে ২৩ অক্টোবর, ২৭ থেকে ৩০ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, ৪ থেকে ৭ নভেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ে, ১৭ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ে, ৬, ১৩ ও ২৭ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ৯ থেকে ১০ নভেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে, ১১ থেকে ১৫ নভেম্বর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে, ২৫ থেকে ২৮ নভেম্বর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে, ২৬ থেকে ২৭ অক্টোবর বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে, ২৩ থেকে ২৪ নভেম্বর বরিশাল বিশ্ববিদ্যালয়ে, ৯ থেকে ১০ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম চলবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় :

১-২৫ সেপ্টেম্বর ফরম বিতরণ, ১১ অক্টোবর থেকে ক্লাস শুরুর সম্ভাব্য সময় ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির সভায়।