বিশ্বাসযোগ্য, অংশগ্রহণমূলক ও স্বচ্ছ নির্বাচন চায় ইইউ

বাংলাদেশে একটি বিশ্বাসযোগ্য, অংশগ্রহণমূলক এবং স্বচ্ছ নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন।

সোমবার রাজধানীর একটি হোটেলে ‘ডিপ্লোম্যাট বাংলাদেশ ডটকম’ অনলাইনের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাষ্ট্রদূত রেনসে টিরিংক।

রেনসে টিরিংক বলেন, ‘বাংলাদেশের মানুষ গণতন্ত্র ভালোবাসে। এদেশের মানুষ সচেতন এবং এখানে সক্রিয় সুশীল সমাজ রয়েছে। শুধু আমরা নই সারাবিশ্ব বাংলাদেশে আগামী নির্বাচনের দিকে তাকিয়ে আছে। অবাধ, নিরপেক্ষ নির্বাচন শব্দটি ব্যবহারের চেয়ে আমরা বলছি একটি বিশ্বাসযোগ্য, অংশগ্রহণমূলক এবং স্বচ্ছ নির্বাচন বাংলাদেশে আমরা প্রত্যাশা করি। আমরা সেরকম একটি নির্বাচন দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।’

ইইউ রাষ্ট্রদূত আরো বলেন, ‘রোহিঙ্গা সংকটে বাংলাদেশ যেভাবে পাশে দাঁড়িয়েছে তা বিশ্বের জন্য একটি উদাহরণ।’ বাংলাদেশ উন্নয়নের অনেক সূচকে এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন ইইউ রাষ্ট্রদূত। আগামী নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের অবস্থানও তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার কানবার হোসেইন বর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে জানান, দুই দেশের সম্পর্ক আরো শক্তিশালী করতে কাজ করে যাচ্ছেন তাঁরা।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও ডিপ্লোম্যাট বাংলাদেশ ম‍্যাগাজিনের সম্পাদক আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে এসময় বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের কূটনীতিক ও মিশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।