বিশ্বের সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি করছে ভারত

রাফাল বিতর্কের মধ্যেই ফের ১১৪টি যুদ্ধবিমান কিনতে চলেছে ভারত। অর্থাৎ, বিশ্বের সবচেয়ে বড়ো প্রতিরক্ষা চুক্তির শেষ ধাপে অবস্থান করছে দিল্লি। ভারতীয় সেনার ক্ষমতা বাড়াতে এবং পুরনো যুদ্ধবিমানগুলো ধাপে ধাপে বাতিল করার লক্ষ্যে এই প্রক্রিয়া দ্রুত কার্যকরী করার চেষ্টা চলছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ভারতের গণমাধ্যমে জানানো হয়েছে, নির্দিষ্ট কোনো যুদ্ধবিমানের কথা না বললেও বিমানবাহিনীর চাহিদা পূরণে কার্যকরী পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক। এই চুক্তির মূল্য প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় এটি প্রায় ১ লাখ ৩ হাজার কোটি টাকা।

বছরখানেক আগে প্রকাশ্যে আসা একটি সরকারি নথি থেকে জানা গিয়েছিল, যুদ্ধবিমানের চুক্তিতে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করে এমন বেশ কয়েকটি সংস্থা আগ্রহ প্রকাশ করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো বোয়িং, লকহিড মার্টিন করপোরেশন, সাব এবির মতো সংস্থা। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নথিপত্র প্রায় তৈরি। শেষ মুহূর্তে চূড়ান্ত খুঁটিনাটি খতিয়ে দেখে খুব শিগগির আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে।

প্রতিরক্ষায় আধুনিকীকরণ এবং অস্ত্রভাণ্ডার বাড়ানো কার্যত অপরিহার্য হয়ে উঠেছে মোদি সরকারের কাছে। এ বছরের ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পাকিস্তানের অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমানের সঙ্গে ‘যুদ্ধে’ নামাতে হয়েছিল পুরনো মিগ ২১-কে, যা এয়ারফোর্স মহলে ‘উড়ন্ত কফিন’ নামেও পরিচিত। ফলে সেগুলো বাতিল করে আধুনিক যুদ্ধবিমান যুক্ত করার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই দ্রুত চুক্তি কার্যকর করার দিকে এগোচ্ছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।