বিশ্বের সবচেয়ে ‘সুন্দরী বিমানবন্দর’ উদ্বোধন মোদির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার সিকিম রাজ্যের প্রথম ও একমাত্র বিমানবন্দর উদ্বোধন করেছেন। এটি ভারতের শততম বিমানবন্দর।

বিবিসি বলছে, সৌন্দর্যের দিক দিয়ে এটি বিশ্বের সবচেয়ে ‘সুন্দরী বিমানবন্দরের’ খেতাব পাওয়ার দাবি রাখে। সোমবার উদ্বোধন হওয়ার আগ পর্যন্ত সচল কোনো বিমানবন্দরবিহীন ভারতের একমাত্র রাজ্য ছিল সিকিম।
নয় বছর আগেই পাকইয়ং শহরে অবস্থিত বিমানবন্দরটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল। আগামী ৪ অক্টোবর পাকইয়ং বিমানবন্দর থেকে বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু হবে বলে জানিয়েছেন বিমানবন্দরটির পরিচালক আর মঞ্জুনাথ। পাকইয়ং বিমানবন্দরটি স্থলবেষ্টিত হিমালায় রাজ্যটির যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটাবে। পাশাপাশি সিকিমের পর্যটন শিল্পকে চাঙ্গা করে তুলবে বলে ধারণা করা হচ্ছে।

হিমালয়ের কোলঘেঁষা ভারতের সবচেয়ে ক্ষুদ্র রাজ্য সিকিম। বিশ্বের তৃতীয় বৃহত্তম পর্বত কাঞ্চনজঙ্গা এখানে অবস্থিত। আটটি পাহাড় পেরিয়ে রাজ্যটি তিব্বত, ভুটান ও নেপালের সঙ্গে সংযুক্ত। পাহাড়ের ওপর ২০১ একর আয়তনের বিমানবন্দরটি স্থানীয় পাকইয়ং গ্রাম থেকে প্রায় দুই কিলোমিটার দূরে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৪,৫০০ ফুট উচ্চতায় অবস্থিত বলে জানিয়েছেন সিকিমের মুখ্যসচিব এ কে শ্রীবাস্তব।

ভারত-চীন সীমান্ত থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরের এই বিমানবন্দরটি নির্মাণে ৬০৫ কোটি ভারতীয় রুপি ব্যয় হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বিমানবন্দরটি থেকে প্রতিদিন দিল্লি, কলকাতা ও গুয়াহাটির যাওয়া-আসা করবে স্পাইসজেটের ৭৮ আসনের বোম্বাডিয়ার কিউ৪০০ ফ্লাইট।

এর আগে সিকিমের সবচেয়ে নিকটবর্তী বিমানবন্দর ছিল ১২৪ কিলোমিটার দূরের পশ্চিমবঙ্গের বাগডোগরা বিমানবন্দর।

বিমানবন্দরটি উদ্বোধনের উদ্দেশ্যে মোদি রোববার সিকিম রাজ্যের রাজধানী গ্যাংটক গিয়ে পৌঁছান। সেখানে সিকিমের গভর্নর গঙ্গা প্রসাদ ও মুখ্যমন্ত্রী পবন চামলিং তাকে অভ্যর্থনা জানান।