বিয়ের উপহারে বাক্সবোমা, বিস্ফোরণে বরের মৃত্যু

পাঁচ দিন আগে বিয়ে হয়েছে। দুদিন আগে ছিল রিসিপশন। দুই অনুষ্ঠান মিলিয়ে প্রচুর উপহার পেয়েছিলেন নবদম্পতি। কিন্তু সেই উপহার খুলতে গিয়েই ঘরের ভেতরে বিস্ফোরণ। মেঝেতে লুটিয়ে পড়লেন দম্পতি, এর সঙ্গে বরের দাদি। রক্তারক্তি কাণ্ড। কিছুক্ষণের মধ্যেই মারা যান ওই যুবকসহ তার সঙ্গে থাকা দাদি। গুরুতর জখম নববধূ। শুক্রবার ভারতের উড়িষ্যার বোলাঙ্গির জেলায় এ ঘটনা ঘটেছে।

গত ১৯ ফেব্রুয়ারি বিয়ে হয়েছিল ওই যুবকের। বুধবার ছিল রিসিপশন। বিয়ের ব্যস্ততার কারণে উপহারগুলো আর দেখে ওঠা হয়নি। রিসিপশনের অনুষ্ঠান শেষে তাই উপহারগুলো বাড়িতে এনে রেখে দিয়েছিলেন। আত্মীয়স্বজন চলে গেলে উপহারগুলো দেখবেন বলে ঠিকও করে রেখেছিলেন। সেই মতো ওই দিন উপহারগুলো ঘাঁটাঘাঁটি করছিলেন স্বামী-স্ত্রী মিলে। উপহারগুলো দেখার জন্য নাতি ও নতুন নাত-বউয়ের সঙ্গে হাত লাগিয়েছিলেন দাদি। উপহারগুলোর মধ্যে রাখা একটি বাক্স খুলতেই জোরালো বিস্ফোরণ হয়। তিনজনেই গুরুতর জখম হন।

বিস্ফোরণের আওয়াজ শুনে আশপাশ থেকে লোকজন ছুটে এসে দেখেন ঘর রক্তে ভেসে যাচ্ছে। মেঝেতে পড়ে রয়েছেন তিনজন। তাদের উদ্ধার করে রৌরকেলার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় বৃদ্ধার। হাসপাতালে পৌঁছানোর পর যুবক মারা যান। তবে তার স্ত্রীর চিকিৎসা চলছে।

উপহারের মধ্যে বিস্ফোরক কোথা থেকে এল? কে বা উপহার হিসেবে ওই বিস্ফোরক দিয়ে গেল? এই প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে পাড়া-পড়শীদের মধ্যে। উত্তর খুঁজছে পুলিশও। কী ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল তা খতিয়ে দেখতে পুলিশের একটি বিশেষজ্ঞ দল বিস্ফোরণস্থল থেকে নমুনা সংগ্রহ করেছে।