বেটার বাংলাদেশ ফাউন্ডেশন : তারুণ্যের স্বপ্নের জয়গান

আবিদ আজম : তরুণদের উন্নয়ন,অগ্রগতি ও এ গোষ্ঠীকে বিশ্বউপযোগী নাগরিক হিসেবে পরিণত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে, রাজধানীর বেটার বাংলাদেশ ফাউন্ডেশন নামের একটি অলাভজনক- সামাজিক সংগঠক। ‘জাতিসংঘ ঘোষিত-টেকসই উন্নয়ন লক্ষমাত্রা-এফডিজি বাস্তবায়নে তারুণ্যের ভূমিকা’ শীর্ষক আগামী ২৬ সেপ্টেম্বর রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে, ‘বিবিএফ ইয়ূথ সামিট-২০১৮’। যার মাধ্যমে তরুণরা দক্ষ ও প্রশিক্ষিত হিসেবে নিজেদের গড়ে তুলতে প্রাণীত হয়ে ‘রুপকল্প-২০৪১’ বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখতে পারবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

২০০৯ সালে গ্রাম, দারিদ্র ও তারুণ্যের উন্নয়নের লক্ষ্য নিয়ে ঝালকাঠিতে প্রতিষ্ঠা করা হয়, বেটার বাংলাদেশ ফাউন্ডেশন নামের একটি একটি অলাভজনক-সামাজিক সংগঠন। পর্যায়ক্রমে সংগঠনটি জাতীয় পর্যায়ে বিস্তৃতির মাধ্যমে তরুণদের ভাষাগত দক্ষতা ছাড়াও সুশিক্ষিত করে তোলার পাশাপাশি দক্ষ ও প্রশিক্ষিত করে তুলতেও পালন করেছে অগ্রণী ভূমিকা। রেডিও টুডের কার্যালয়ে আলাপকালে সংগঠনটির চেয়ারম্যান মাসুদ এ খান জানালেন, তারুণ্যের উন্নয়নে সরকারের সহযোগী হিসেবে কাজ করছে বেটার বাংলাদেশ ফাউন্ডেশন।

‘জাতিসংঘ ঘোষিত-টেকসই উন্নয়ন লক্ষমাত্রা-সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস এফডিজি বাস্তবায়নে তারুণ্যের ভূমিকা’ শীর্ষক আগামী ২৬ সেপ্টেম্বর রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে, ‘বিবিএফ ইয়ূথ সামিট-২০১৮’। রাজধানীর প্রাইম এশিয়া ইউনিভার্সিটি মিলনায়তনে দিনব্যাপী এ আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এছাড়া, অনুষ্ঠানে কয়েকটি দেশের রাষ্ট্রদূত তরুণদের উদ্দেশ্যে প্রেরণামূলক বক্তব্য রাখবেন বলেও জানালেন, মাসুদ এ খান।

‘বিবিএফ ইয়ূথ সামিট-২০১৮’র মাধ্যমে বাংলাদেশের তরুণরা দক্ষ ও প্রশিক্ষিত হিসেবে নিজেদের গড়ে তুলতে প্রাণীত হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।