বেরোবিতে বইমেলার ৩য় দিনে নতুন বইসহ ক্রেতাদের উপচে পড়া ভীড়

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) গুনগুন-রণন এর উদ্যোগে চলমান ৩য় দিনের মেলায় নতুন বই এসেছে দুইশত এর অধিক।উপচে পড়া উৎসাহী দর্শকদের ভীড় শোভা বর্ধন করছে মেলার জমকালো আয়োজনকে।২য় দিন প্রায় ৪শত বই বিক্রী হলেও আজও সমানতালে বিক্রী হয়েছে নতুন নতুন বই।

নতুন বইয়ের মধ্যে আল কফি নয়ন এর ফিরিয়ে দিতে এসে, স্বপ্নচারী, শ্রেষ্ঠ মানুষ;আবুল খায়ের সজীব এর অসংজ্ঞায়িত, অন্তরালে, ধারাপাত; তোফাজ্জল হোসেন মুক্তি’র ১৯৭১ এর বিজয়; রবিউল সুমন এর চৈতির পূর্ণিমা, সাখাওয়াত হোসেন সুজন’র তুর্য, রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ’র এক গ্লাস অন্ধকার, শহীদ সিরাজী’র সত্য কথায় গল্প কথা (ছড়া)সহ হুমায়ুন আহমেদ ও জাফর ইকবাল এর গল্প, উপন্যাস, সায়েন্স ফিকশন।

এবারের মেলাতে রয়েছে হাসির গল্প, গোয়েন্দা সিরিজ, ছোট শিশুদের গল্প-ছড়া, হুমায়ুন আহমেদ ও জাফর ইকবালসহ বিভিন্ন লেখকের বই, গল্পসমগ্র, মিডিয়া সংশ্লিষ্ট বই এবং মুক্তিযুদ্ধভিত্তিক জীবনী-গল্প। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লেখক শিমুল মাহমুদ এর নির্বাচিত গল্প, জন্মপূরাণ ও অন্যান্য গল্পসহ ১১ টি বই, নিতাই কুমার ঘোষ’র ‘মানব সম্পর্কের সীমানা ও সত্যতা’, ওমর ফারুক’র ‘ব্যজস্তুতি’ এবং আশানুজ্জামান এর ‘অন্যচোখে’ বই মেলায় শোভা পাচ্ছে। এছাড়াও বেরোবি’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের (৬ষ্ঠ ব্যাচ) শিক্ষার্থী আরিফুল ইসলাম’র ফিরিয়ে দিতে এসে এবং ‘স্বপ্নচারী’ গল্পগ্রন্থ পাওয়া যাচ্ছে বই মেলায়।

বই মেলায় পাঠকের চাহিদা বেড়েছে হুমায়ুন আহমেদ এর অপেক্ষা; জাফর ইকবাল এর সাইক্লোনসহ অন্যান্য বই।এছাড়াও আশাতীত বিক্রী বেড়েছে নয়াব্যবস্থা ও সমকালীন আন্তর্জাতিক রাজনীতি, ঠাকুরমার ঝুলি, ভোলগা থেকে গঙ্গা, স্বপ্নচারী, রঙ করি ইচ্ছমেতো, কারাগারের রোজনামচা, আবুল খায়ের এর অসংজ্ঞায়িত, পাতা প্রকাশ প্রকাশনের স্টেথোস্কোপ রেখে কীবোর্ড, স্বাধীনতা পরবর্তী রংপুরের নাট্যচর্চা, আনওয়ারুল ইসলাম রাজু’র রংপুরের লোকসাহিত্য ও সংস্কৃতি, ছড়া লেখক সফুরা খাতুন এর রিমঝিম ছড়াটিম, তারেক শামসুর রহমান এর বিশ্বরাজনীতির ১০০ বছর, বাংলাদেশের সংবিধান পর্যালোচনা, আল মামুন রাসেল’র ভালো বক্তা, উপস্থাপক ও বিতার্কিক হওয়ার বৈজ্ঞানিক কৌশল এবং জহির রায়হানের বরফ গলা নদী কর্মসাহিত্যগুলোর।

৩য় দিনে মেলায় দর্শকদের বই কেনার আমেজে বই বিক্রী হয়েছে প্রায় চারশত নতুন ও গুরুত্বপূর্ণ বই।২২ টির মধ্যে বিশ্ববিদ্যালয়ের ১১ টি সংগঠন বিভিন্ন ধরণের বই বিক্রী করছে।

চলমান আয়োজনের অংশ হিসেবে বিকাল ৩ টায় ছিলো সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক রচিত ‘নিষিদ্ধ লোবান’ পাঠ পর্যালোচনা। বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন ‘রণন’ পরিবেশিত সাংস্কৃতিক পরিবেশনা এবং বিকাল ৫ টায় পরিবেশিত হয় বিশ্ববিদ্যালয়ের বিতর্কচর্চা কেন্দ্র এর ‘প্লানসেট বিতর্ক’ অনুষ্ঠান। প্রতিদিন বিকাল তিনটার পুস্তক পর্যালোচনার পুরস্কার দিচ্ছে রংপুরের ‘বই তরঙ্গ’ প্রকাশনী।

ছয়দিন ব্যাপী চলমান প্রতিদিনের বইমেলার সকল তথ্য পরিবেশন ও প্রদর্শন (ডিসপ্লে) করছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (বেরোবিসাস)।