বেরোবিতে বর্ণাঢ্য আয়োজনে মহান বিজয় দিবস উদযাপন

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বর্ণাঢ্য আয়োজনে মহান বিজয় দিবস-২০১৭ উদ্যাপন করা হয়েছে। আজ শনিবার দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী স্বাধীনতা স্মারক-এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং বিজয় সড়কের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।

দিবসের মূল অনুষ্ঠান শুরু হয় সকাল ৮টায় জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে। এরপর বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ, প্তরসহ পুরো বিশ্ববিদ্যালয় পরিবার । শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রক্ষিণ করে মডার্ণ মোড়ে অবস্থিত ‘অর্জন’-এ পুষ্পার্ঘ অর্পণ করে ক্যাম্পাসে ফিরে আসে। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স এ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, শিক্ষকদের সংগঠন মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজ, নীল ল, বাংলাশে ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখা, জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগ, ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেুনিং ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (বেরোবিসাস), আমরা মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী স্বাধীনতা স্মারক-এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয় ।

ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান এবং জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের সহকারী প্রশাসক আসিফ আল মতিন এর সঞ্চালনায় সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর খেলা মাঠে মহান বিজয় দিবস-২০১৭ উদ্যাপন কমিটির সদস্য সচিব এবং গণিত বিভাগের সহকারী অধ্যাপক মশিউর রহমানের স্বাগত বক্তব্যের মাধ্যমে আলোচনা সভা শুরু হয় । এরপর বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সামসুল হক , বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি আবু মোন্নাফ আল কিবরিয়া তুষার, সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ, আশিকুন নাহার চৌধুরী টুকটুকি প্রমুখ।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন জনাব ফেরদৌস রহমান, কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ । আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহান বিজয় দিবস-২০১৭ উদ্যাপন কমিটির আহবায়ক এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. আবু কালাম মোঃ ফরিদ উল ইসলাম।

আলোচনা সভায় বক্তারা বলেন, বিজয়ের ৪৬ বছর পেঁড়িয়ে গেলেও এখনও বাঙ্গালি জাতি কাক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারে নি । তাঁরা আরো বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শ ধারন করে দেশকে এগিয়ে নিতে হবে, সেকারনে বিজয়ের এই দিনে সকলকে এক হয়ে শপথ নিতে হবে এবং বঙ্গবন্ধুর সোনার এবং সমৃদ্ধশালী দেশ গঠনে অঙ্গিকার এবং দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে কাজ করে যেতে হবে।’

আলোচনা শেষে বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়া এবং খেলার মাঠে বেলা ১১টায় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সন্তানের অংশগ্রহণে চিত্রাঙ্কন এবং শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থীদের অংশগ্রহণে বিভিন্ন রকম ক্রিড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় ।

মহান বিজয় দিবসের শেষ আয়োজনে বিকালে বিশ্ববিদ্যালয় মাঠে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।