বেরোবিতে ২য় দিনের মতো চলছে গুনগুন-রণন বইমেলা

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২য় দিনের মতো চলছে গুনগুন-রণন এর যৌথ প্রয়াসে ২য় বারের মতো গুনগুন-রণন বইমেলা -২০১৮।

সকাল বেলা দমকা হাওয়ায় মেলার স্টলের কিছুটা ক্ষতি হলেও কমেনি উপচে পড়া বইপ্রেমিদের আকর্ষণ।

গতকালের তুলনায় দ্বিগুণ হারে বেড়েছে সংগঠন ও প্রকাশনাদের বই বিক্রী। প্রথম দিন বিক্রী কিছুটা কম হলেও ২য় দিনে দর্শকদের উপচে পড়া ভীড় ও কেনাকাটার আমেজে স্টগুলো ছিলো পরিপূর্ণ।গুনগুন, রণন ছাড়াও আদি প্রকাশনী, উদীচী, বিতর্ক চর্চাকেন্দ্র,বই তরঙ্গ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির স্টলগুলোতে ছিলো দেখার মতো দর্শকদের ভীড় ও বই কেনার উৎসাহ। ২য় দিনে তুলনামূলক বেশি বই বিক্রী করতে পেরে সন্তোষ প্রকাশ করেছে সংগঠন ও প্রকাশনীগুলোর বিক্রেতারা।

ছয়দিন ব্যাপী পরিবেশনার ২য় দিনে বিকাল তিনটায় ছিলো মানিক বন্দো্যপাধ্যায় এর ‘পদ্মা নদীর মাঝি’ নিয়ে পুস্তক পর্যালোচনা-প্রতিযোগিতা এবং বিকাল ৪ টা ও ৫ টায় ছিলো বাঁশি সংগীত ও কাকাশিস এর পরিবেশনা।

এছাড়াও অনলাইন নিউজ পোর্টাল ‘জাগো নিউজ’ এর উদ্যোগে জাতিসংঘে বাংলা ভাষাকে ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দানের উদ্দেশ্যে স্বাক্ষর সংগ্রহ, র্যা লি অনুষ্ঠিত হয়।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিজে ভোট দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এবার বইমেলায় গুনগুন, রণন, বই তরঙ্গ,আইডিয়া প্রকাশন, বাঁধন, বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠচক্র, বিতর্ক চর্চাকেন্দ্রসহ অনেক সংগঠন ও প্রকাশনার উদ্যোগে নতুন নতুন বই রয়েছে।বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচাসহ মুক্তিযুদ্ধ বিষয়ক অনেক বই রয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির স্টলে।

ছয়দিন ব্যাপী শুরু হওয়া এ বইমেলা চলবে ২ মার্চ পর্যন্ত।