ব্রাজিলে বাঁধ ধসে শতাধিক মানুষ নিহতের শঙ্কা

ব্রাজিলের একটি বাঁধ ধসে প্রায় ৩ শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। তাদের মধ্যে শতাধিক মানুষ নিহত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার ভোররাতে মিনাস জেরাইস প্রদেশের ব্রুমাদিনহো শহরের ওই বাঁধটি ধসে পড়ে। ধসের পর ছড়িয়ে পড়া কাঁদায় আশেপাশের বহু এলাকার মানুষ আটকে পড়েছেন। বিবিসি, আলজাজিরা।

ঘটনাস্থলে করছে স্থানীয় দুর্যোগ মোকাবিলা কর্মীরা। এখন পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর পাওয়ার কথা স্বীকার করেছে সেখানকার প্রশাসন। শুক্রবার ধসে পড়া বাঁধটির মালিক ব্রাজিলের অন্যতম খনি কোম্পানি ভ্যালে। এর আগে ২০১৫ সালে মিনাস জেরাইস প্রদেশের আরেকটি বাঁধ ধসে ১৯ জনের মৃত্যু হয়। ওই বাঁধের মালিকানাতেও ভ্যালের অংশীদারিত্ব ছিল।

আকাশ থেকে তোলা ছবিতে দেখা গেছে, বিস্তৃত এলাকার গাছপালা ও কৃষিক্ষেত ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতিগ্রস্থ বেশ কিছু বাড়িঘরের ছবিও দেখা যায়। কোনও কোনও বাড়ি দাঁড়িয়ে থাকলেও ছাদের ওপর ছিলো কাদার আস্তরণ। ব্রাজিলের পরিবেশ সুরক্ষা সংস্থা ইলবামা জানিয়েছে, ধারণা করা হচ্ছে বাঁধ ধসের কারণে লাখ লাখ টন পানি ও কাঁদা ছড়িয়ে পড়েছে।

ফায়ার ব্রিগেডের সদর দফতরের এক বিবৃতিতে বলা হয়, ৩৯ হাজার মানুষের শহর ব্রুমাদিনহোর আশেপাশের এলাকায় পরিস্থিতি মোকাবিলায় জরুরি সেবা সংস্থাগুলো উদ্ধার কাজ চালাচ্ছে। ফায়ার ব্রিগেডের স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, আমরা যে খবর পাচ্ছি তাতে বেশ কয়েকজনের প্রাণহানি ঘটেছে। তবে সেই সংখ্যা প্রকাশ করেননি তিনি।

ব্রাজিলের খনি কোম্পানি ভ্যালের পক্ষ থেকে বাঁধ ধসের কারণ না জানালেও বলা হয়েছে, কর্মী ও বাসিন্দাদের জীবনের সুরক্ষাকেই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে তারা।

শনিবার ওই এলাকা পরিদর্শনে যাচ্ছেন প্রেসিডেন্ট জইর বলসোনারো। সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ব্রাজিলের পরিবেশমন্ত্রী রিকার্ডো স্যালেসও এরই মধ্যে ঘটনাস্থলের পথে রয়েছেন।