ভবিষ্যতের অদ্ভুত মোটরসাইকেল এটি!

ফর্মুলা ওয়ান এর প্রাক্তন এক ড্রাইভার নতুন এক মোটরসাইকেল তৈরি করেছেন, যা ভবিষ্যতের মোটরসাইকেল হিসেবে বিবেচনা করা হচ্ছে।

নতুন এই মোটরবাইকের নাম দেয়া হয়েছে ‘টিএমসি ডুমো’। এই বাইকে রোলস রয়েসের ৩০০ হর্স পাওয়ারের ভি সিক্স এয়ারক্রাফট ইঞ্জিন সংযুক্ত করা হয়েছে। আর বাইকটি যাতে এই বিশাল ইঞ্জিনের ভার বইতে পারে, সে জন্য এর চ্যাসিস তৈরি করা হয়েছে ক্রোমিয়াম-মলিবডেনিয়াম অ্যালুমিনিয়াম দিয়ে। এতে একটি স্পিডোমিটার আছে, রি ট্র্যাকটেবল লাইটিং, ১৬ লিটার তেল ধারণ ক্ষমতাসম্পন্ন চারটি অ্যালুমিনিয়ামের ফুয়েল ট্যাংক, আট লিটার তেল মজুত রাখার জন্য দুটি রিজার্ভারও আছে।

সবচেয়ে আকর্ষণীয় হলো-এই বাইকে ৩৬ ইঞ্চি ব্যাসের হাবলেস হুইল আছে। মোটরসাইকেলটির ব্রাজিলিয়ান নির্মাতা টারসো মারকুইজ জানিয়েছেন, কোনো মোটর বাইকের জন্য এই চাকা সবচেয়ে বড় হিসেবেই রেকর্ড সৃষ্টি করেছে। চাকা দুটি মোটরসাইকেলে এমনভাবে লাগানো হয়েছে, যা দেখে মনে হয় যে বাইকটি রাস্তায় ভেসে বেড়াচ্ছে।

টারসো বলেছেন- মোটরবাইকটির ডিজাইন করতে ১৫ বছর ধরে কল্পনা করেছেন তিনি। তবে এতোদিন তা তৈরির সাহস পাননি তিনি। তৃতীয় পক্ষের টেকনোলজিক্যাল সহায়তা ছাড়া এই সৃষ্টি সম্ভব ছিল না বলেই জানান টারসো। তবে ভবিষ্যতের এই মোটরবাইকটি যেন সম্পূর্ণভাবে ব্রাজিলের তৈরি হয়, সে দিকটা খেয়াল রেখেছেন তিনি। অদ্ভুত এই মোটরবাইকটির চ্যাসিস ডিজাইন, কালার করা, ফ্রেমে পেইন্ট করা সব কিছুই হয়েছে ব্রাজিলে। বাইকের টায়ারের ডিজাইনও টারসোই করেছেন।

ফ্লোরিডার ৭৭তম ডায়টোনা বিচ বাইক উইকে প্রদর্শনের জন্য তৈরি করা হয় এই মোটরবাইকটি। প্রদর্শণীতে সেরা মোটরবাইক হিসেবেই পুরস্কার জিতে নেয় এটি। মোটরবাইকের নামটি ব্রাজিলের আবিষ্কারক আলবার্তো সান্তোস ডুমো কে সম্মান জানাতে তার নামেই রাখা হয়েছে।

তথ্যসূত্র: ডেইলি মেইল