ভাইজান জেলে, যা বললেন বলিউডের সেলিব্রিটিরা

বলিউড অভিনেতা সালমানের কারাদণ্ডে পক্ষে-বিপক্ষে প্রতিক্রিয়া দেখিয়েছেন বলিউডের বিভিন্ন অভিনেতা। ২০ বছর আগের হরিণ শিকার মামলায় বৃহস্পতিবার সালমানের ৫ বছরের কারাদণ্ড দেয়ার পর এ প্রতিক্রিয়া দেখিয়েছেন তারা। ওই মামলায় অভিযুক্ত অন্য চার আসামি সাইফ আলি খান, নীলম, তব্বু ও সোনালি বেন্দ্রেকে খালাস দেন আদালত।

সালমানের আইনজীবী আনন্দ দেশাই বলেছেন, আদালতের সিদ্ধান্তকে তারা সম্মান করেন। তবে এই সিদ্ধান্ত বিস্ময়কর, রাজস্থান হাইকোর্ট তো তাকে ছেড়ে দিয়েছিল, সেসব প্রমাণ, সাক্ষী থাকা সত্ত্বেও এই মামলায় তার শাস্তি হলো কেন।

সালমানদের পারিবারিক বন্ধু জাফর সরেশওয়ালা এই শাস্তি নিয়ে প্রশ্ন তুলেছেন। তার বক্তব্য, যে রাজ্যে গরুর নামে মানুষ খুন হয় কিন্তু অভিযুক্তকে গ্রেফতার পর্যন্ত করা হয় না, সেখানে কি মানুষের দাম হরিণের থেকেও কম। তবে একই সঙ্গে বলেছেন, বিচারকের সিদ্ধান্ত নিয়ে তার কিছু বলার নেই। তার বক্তব্য, সালমান অত্যন্ত ভালো মানুষ। ৩ ঘণ্টা ভালো সাজার অভিনয় করা সম্ভব কিন্তু ২০ বছর ধরে কেউ তা পারে না।

কংগ্রেস নেতা ও প্রাক্তন অভিনেতা রাজ বব্বরও বলেছেন, সালমান মানুষের সাহায্যে এগিয়ে আসা এক অসাধারণ ব্যক্তিত্ব। ভবিষ্যতে সুবিচার পাবেন তিনি।

সুপার রাজ্যসভা এমপি জয়া বচ্চন বলেছেন, সালমানের জন্য খারাপ লাগছে। তাকে ছেড়ে দেয়া উচিত ছিল। তিনি প্রচুর মানবতামূলক কাজ করছেন। সেসব মাথায় রাখা উচিত ছিল।

আলোচিত লেখিকা তসলিমা নাসরিনও সালমানের সমর্থনে টুইট করেছেন। তিনি লিখেছেন, বিলুপ্তপ্রায় প্রাণীহত্যা অপরাধ। কিন্তু ৫ বছরের কারাদণ্ড বাড়াবাড়ি। ওর ওপর ৫ কোটি টাকার জরিমানা বসিয়ে ছেড়ে দেয়া হোক।

বিখ্যাত পরিচালক সুভাষ ঘাইও সালমানের পাশে দাঁড়িয়েছেন। তার মন্তব্য, বিচারব্যবস্থার ওপর তার সম্পূর্ণ ভরসা রয়েছে। সালমান শেষ পর্যন্ত নিশ্চয় ন্যায়বিচার পাবেন। বলিউড সবচেয়ে বেশি ভালোবাসে সালমানকে।

অর্জুন রামপাল লিখেছেন, আদালতের সিদ্ধান্তে অসহায়বোধ করছেন তিনি। বিপদের এই মুহূর্তে তিনি সালমানের পরিবারের পাশে আছেন। সালমান অপরাধী নন, তাকে বড় কঠোর সাজা দেয়া হলো।

বিগ বসে সালমানের পছন্দের প্রতিযোগী শিল্পা শিন্দে লিখেছেন, কত বাঘ মারে চোরা শিকারিরা, সেসব মামলায় বিচার হয় না কেন। এত যে জঙ্গল কাটা হচ্ছে, এর ফলে বন্যপ্রাণী শেষ হয়ে যাচ্ছে না! একজন ভালো মানুষের এমন সাজা মানা যায় না।

বিগ বস জয়ী মনবীর গুর্জর লিখেছেন, বাহ আইন! ধর্ষণ ও খুনের মতো অপরাধের শিকারদের পরিবার আদালতের দরজায় দরজায় ঘোরে, ন্যায়বিচার মেলে না। অথচ সালমান, যিনি কিনা কত দানধ্যান করেন, ঠিক সময়ে কর দেন, তাকে ২০ বছর আগের ঘটনার জন্য ফাঁসিয়ে দেয়া হলো!

এর আগে সব অভিযোগ থেকে সালমানের মুক্তি পাওয়া নিয়ে কড়া সমালোচনা করেছিলেন গায়িকা সোনা মহাপাত্র। তিনি লিখেছেন, সাংবাদিক মধু কিশওয়ার এবার কীভাবে বাঁচাবেন সালমানকে? সালমানের বাবা কি ওর হয়ে ক্ষমা চাইবেন? বলিউডে যারা সালমানকে ‘জো হুজুর’-এর মর্যাদা দেন তারাই বা কী বলবেন? তারা কি এবার জামিন নিয়ে আলোচনা করবেন? আগামী ব্লকবাস্টার ছবির মুক্তি কবে? দাবাং-এর কনসার্ট ট্যুরের তারিখ কী? বিগ বস? দানধ্যান ইত্যাদি?