ভারতেই রয়েছে ‍’বাহুবলি‍’র ‍’মাহিশমতি‍’ রাজ্য!

’জ‍য় মাহিশমতি‍’ ‘বাহুবলি‍’বদৌলতে মাহেশমতি রাজ্যও এখন ‌যথেষ্ট জনপ্রিয়। গোটা সিনেমার গল্পের প্রধান কেন্দ্র বিন্দুই হলো মাহিশমতি সাম্রাজ্য। কিন্তু ইতিহাস বলছে এটি কোনও কাল্পনিক রাজ্য নয়। সত্যি সত্যিই এই ভারতেই রয়েছে মাহিশমতি রাজ্য। কোথায় জানেন?

গুগলে সার্চ করলেই দেখিয়ে দেবে ভারতেই রয়েছে মাহিশমতি। তবে দক্ষিণ ভারত নয়। ভারতের মধ্য প্রদেশের নর্মদা নদীর ধারেই রয়েছে মাহিশমতি। ইতিহাস বলছে একসময় অবন্তী সাম্রাজ্যের রাজধানী ছিলও মাহিশমতি। পরবর্তীকালে অনুপা সাম্রাজ্যের রাজধানী রূপে পরিচিতি পায় মাহিশমতি।

অবন্তী সাম্রাজ্যের দুটি শক্তিকেন্দ্র ছিল। উত্তরে উজ্জয়িনী এবং দক্ষিণে মাহিশমতি। মহাভারতের অনুশাসন পর্বেও এই সাম্রাজ্যের কথা উল্লেখ রয়েছে। শুধু তাই নয়, শোনা যায়, রাবণও এক সময় এই সাম্রাজ্য আক্রমণ করেছিলেন। মানচিত্র অনুযায়ী, উজ্জয়িনী-র দক্ষিণ প্রান্তে অবস্থিত এই মাহিশমতি ৷ গোটা রাজ্যের অবস্থানটাই নর্মদাকে কেন্দ্র করে৷ আজ এই স্থান মহেশ্বরা নামে পরিচিত। মহেশ্বরা ঘাঁট, মন্দির, দুর্গ এবং মাহেশ্বরী শাড়ির জন্য বিখ্যাত।

হরিবংশের ইতিহাসে অনুযায়ী রাজা মাহিশমতের হাত ধরে এই সাম্রাজ্য প্রথম তৈরি হয়। তবে এই নিয়ে বেশ কিছু জল্পনা রয়েছে। অনেকের মতে এই সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ছিলেন মুচুকুন্দা। —-‍’জ‍য় মাহিশমতি‍’