ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ইসরায়েলে যাচ্ছেন মোদি

ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে মধ্যপ্রাচ্যের ইহুদি রাষ্ট্র ইসরায়েলে যাচ্ছেন নরেন্দ্র মোদি। স্থানীয় সময় মঙ্গলবার তাঁর ইসরায়েলে পৌঁছানোর কথা আছে।

সফরের আগে এক বিবৃতিতে মোদি জানিয়েছিলেন, ভারত ও ইসরায়েলের সম্পর্ক ‘গভীর ও শত বছরের পুরোনো’। সফরে তিনি ইসরায়েলের সঙ্গে সামরিক ও সাইবার নিরাপত্তা চুক্তি সম্পাদনের আশাবাদ ব্যক্ত করেন।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ইসরায়েল সফরে মোদি ফিলিস্তিনের রামাল্লায় যাচ্ছেন না। একই সঙ্গে তিনি ফিলিস্তিনের কোনো নেতার সঙ্গেও সাক্ষাৎ করবেন না।

মোদির এ সফরকে ইসরায়েলের বিষয়ে ভারত সরকারের অবস্থানের অন্যতম মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে।

গত ২৫ বছর ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বহাল রেখেছে ভারত। কিন্তু বিপুলসংখ্যক মুসলিম জনগোষ্ঠীর কথা মাথায় রেখে সব সময়ই ইসরায়েলের সঙ্গে একটু রয়েসয়ে চলেছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম গণতান্ত্রিক দেশটি। কিন্তু এর পরও দুই দেশ সামরিক, কৃষি, পানি, জ্বালানি খাতসহ সন্ত্রাস দমনে ঐক্যবদ্ধভাবে কাজ করে আসছে।

মোদির সফরে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ সফরকে খুবই গুরুত্বপূর্ণ মনে করছেন তিনি।

সফরে ২০০৮ সালে ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় নিহত ইহুদি দম্পতির সন্তান মোশে হোল্টজ বার্গের সঙ্গেও দেখা করবেন মোদি।