ভারতের প্রধান বিচারপতির দায়িত্ব নিয়েছেন রঞ্জন গগৈ

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব নিয়েছেন বিচারপতি রঞ্জন গগৈ।

বুধবার সকালে রাষ্ট্রপতি ভবনে রঞ্জন গগৈকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর ভেতর দিয়ে সদ্যবিদায়ী প্রধান বিচারপতি দীপক মিশ্রের স্থলাভিষিক্ত হলেন তিনি।

ভারতের সুপ্রিম কোর্টের ৪৬তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পাওয়া রঞ্জন গগৈ ২০১৯ সালের ১৭ নভেম্বর পর্যন্ত এ পদে বহাল থাকবেন।

রঞ্জন গগৈ ২০০১ সালে দিল্লি হাইকোর্টের বিচারপতি ছিলেন। ২০১১ সালে তিনি পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের প্রধান বিচারপতি নিযুক্ত হন। ২০১২ সালের এপ্রিলে বিচারপতি হিসেবে যোগ দেন সুপ্রিম কোর্টে।

চলতি বছরের ১২ জানুয়ারি ভারতের বিচার ব্যবস্থার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন রঞ্জন। সে সময় সদ্যবিদায়ী প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে স্বচ্ছ বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলেন রঞ্জন গগৈসহ বিচারপতি জে চোলামেশ্বর, কুরিয়েন জোশেফ ও মদন লোকুর। বিচার ব্যবস্থার দুর্নীতি, নিয়োগ প্রক্রিয়ার অস্বচ্ছতা, মামলা বণ্টনে পক্ষপাতিত্ব, নিয়মানুবর্তিতা রক্ষা না করাসহ বিভিন্ন বিষয়ে অভিযোগ তোলেন তাঁরা।

ওই অভিযোগ তোলার পর অনেকেই আশঙ্কা প্রকাশ করেছিলেন, ক্ষুব্ধ হয়ে দীপক মিশ্র নিজে হয়তো তাঁর উত্তরসূরি হিসেবে আর কোনো বিচারপতির নাম সুপারিশ করবেন না। কিন্তু পরবর্তী সময়ে সবাইকে চমকে সদ্যবিদায়ী দীপক মিশ্র তাঁর উত্তরসূরি হিসেবে রঞ্জন গগৈর নাম সুপারিশ করেন। তিনি জ্যেষ্ঠতার দিক থেকেও এগিয়ে ছিলেন।