ভারতে না গিয়ে সনি নর্দে ঢাকা আসছেন এ মাসেই?

বেশ কয়েক দিন ধরেই গুঞ্জন, আবারও ঢাকার মাঠে পা ফেলতে যাচ্ছেন হাইতির ফরোয়ার্ড সনি নর্দে। শেষ পর্যন্ত গুঞ্জনটি সত্যি হওয়ার পথে। তবে পুরোনো কোনো ক্লাবের জার্সিতে নয়, সনির নতুন ঠিকানা হবে নবাগত ক্লাব বসুন্ধরা কিংস। যারা শেষ মৌসুমেই চ্যাম্পিয়নশিপ লিগ থেকে চ্যাম্পিয়ন হয়ে নাম লিখিয়েছে প্রিমিয়ার লিগে। ইতিমধ্যে বিগ বাজেটের দল গড়ে ফুটবল মহলে হইচই ফেলে দিয়েছে ক্লাবটি।

শুধু সনিই নন, চলতি মাসে তাঁর সঙ্গে ঢাকায় আসার কথা হাইতির জাতীয় দলের হয়ে খেলা স্ট্রাইকার কেলভোন বেলফোর্ট ও ডিফেন্ডার জুদেলিন আভাসকার। এর মধ্যে বেলফোর্ট গত মৌসুমে ভারতীয় ফ্র্যাঞ্চাইজি ক্লাব জামশেদপুরের হয়ে খেলেছেন আর ইকুয়েডর লিগে খেলছেন ডিফেন্ডার আভাসকা। চমক আছে আরও। বসুন্ধরার জার্সিতে ইরাকের জাতীয় দলের এক ফুটবলারের খেলাও প্রায় নিশ্চিত বলে জানিয়েছেন বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান, ‘সনি নর্দেকে চলতি মাসেই ঢাকা আসতে বলা হয়েছে। তিনিও মৌখিকভাবে দুজন খেলোয়াড়সহ ঢাকা আসার কথা জানিয়েছেন। এ ছাড়া আমাদের দলে ইরাকের জাতীয় দলের এক ফুটবলারের খেলাও প্রায় নিশ্চিত। এই চারজনের সঙ্গে ঢাকা আসার কথা আরও দুজনের। সেখান থেকেই বেছে নেওয়া হবে চারজনকে।’

বিশ্বস্ত সূত্রমতে, শুধু বসুন্ধরা নয়, সনির সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছে ভারতীয় আইএসএলের দুটি ফ্র্যাঞ্চাইজি দিল্লি ডায়নামোস ও মুম্বাই ইন্ডিয়ানস। এর মধ্যে মুম্বাইয়ের জার্সিতে সনি আগেও খেলেছেন। কিন্তু গত মৌসুমের মাঝপথে চোট নিয়ে ক্লাব ছাড়ায় ভারতীয় ক্লাবগুলোর কাছে নতুন মৌসুমে দলবদলের বাজারে আগের সেই কদরটা নাকি পাচ্ছেন না সনি। এই সুযোগটাই নিতে যাচ্ছে বসুন্ধরা। দেখা যাক, শেষ পর্যন্ত কোন দলের জার্সি গায়ে ওঠে সনির। এ বিষয়ে সনির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

বসুন্ধরায় যদি সনি চলেই আসেন, তাহলে এটি হবে তাঁর বাংলাদেশের তৃতীয় ক্লাব। এর আগে শেখ রাসেল ও শেখ জামালের জার্সিতে দুই মৌসুম খেলেছিলেন হাইতিয়ান এই তারকা ফুটবলার। দারুণ গতি আর স্কিলের মিশেলে দুর্দান্তই ছিলেন তিনি। অনেকেই তাঁকে বাংলাদেশের ফুটবলে অন্যতম সেরা বিদেশির তকমা দিয়েছিলেন। ২০১৪ সালের শুরুতে কলকাতার আইএফএ শিল্ডে শেখ জামালকে প্রায় একাই ফাইনালে তুলেছিলেন। ভারতের মাটিতে নর্দের সেই দুরন্ত পারফরম্যান্সই কাল হয়েছিল জামালের জন্য। সে বছরই মোটা টাকায় কলকাতার মোহনবাগান ছিনিয়ে নেয় তাঁকে। চার বছর বাদে বসুন্ধরার সুবাদে আবার হয়তো বাংলাদেশে দেখা যাবে সনিকে।

শুধু বিদেশি খেলোয়াড় দলে ভিড়িয়েই চমক দিচ্ছে না বসুন্ধরা, ভালো মানের বিদেশি কোচও দেখা যাবে তাদের ডাগআউটে। বিশ্বস্ত সূত্র অনুযায়ী, স্প্যানিশ অস্কার ব্রুজোনই হতে যাচ্ছেন বসুন্ধরার কোচ, যিনি গত মৌসুমে মালদ্বীপ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ক্লাব নিউ রেডিয়ান্টের কোচ ছিলেন। ৪১ বছর বয়সী ব্রুজোন মালদ্বীপ ছাড়াও এর আগে মুম্বাই ইন্ডিয়ানসসহ ভারতীয় বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজির কোচ ছিলেন। স্প্যানিশ ক্লাব মায়োর্কার সহকারী কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতাও আছে তাঁর। তবে কোচের বিষয়টি নিয়ে এখনো মুখ খুলতে নারাজ বসুন্ধরা ক্লাব সভাপতি। কিন্তু ইতিমধ্যে ট্রান্সফার মার্কেটে ওয়েবসাইটে ব্রুজোনের নামের পাশে শোভা পাচ্ছে বসুন্ধরার নাম।