ভারতে প্রথম সৌর ট্রেন

ভারতের প্রথম সৌরশক্তিচালিত ট্রেন চালু হয়েছে। শুক্রবার দিল্লি থেকে শহরতলীর রুটে চলা ডিইএমইউ (ডিজেলচালিত) ট্রেনে প্রথমবার সৌরশক্তি ব্যবহার করেছে দেশটির রেল মন্ত্রণালয়।

প্রাথমিকভাবে এ ট্রেনগুলো চলবে গাজিয়াবাদ-দিল্লি-গুরুগ্রামের মধ্যে। চলতি বছর আরও অন্তত চার-পাঁচটি এ ধাঁচের ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে। খবর ইকোনমিক টাইমসের।

সৌরশক্তি অবশ্য এ ট্রেনের চাকা ঘোরাবে না। ডিইএমইউ ট্রেনগুলোর মাঝখানের অংশে একটি ডিজেল জেনারেটর থাকে, যা কামরাগুলোতে আলো-পাখা ইত্যাদির জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করে। সে কাজই করবে সৌরশক্তি। এর জন্য প্রাথমিকভাবে যে লোকাল ট্রেনগুলো বেছে নেয়া হয়েছে, সেগুলোর প্রতিটি কামরার ছাদের দু’দিকে বসেছে ১৬টি করে সৌর প্যানেল। যাদের মোট বিদ্যুৎ উৎপাদনক্ষমতা সাড়ে ৪ কিলোওয়াট। এ সৌর প্যানেল থেকে ব্যাটারির মাধ্যমে বিদ্যুৎ যাবে কামরাগুলোতে। ফলে বৃষ্টির সময় বা রাতে কোনো সমস্যা হবে না।

ভারতের রেল মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রাথমিক পর্বে সাফল্য এলে দূরপাল্লার ট্রেনগুলোতেও এ পদ্ধতি ব্যবহার করা হবে। এতে অর্থ সাশ্রয় হবে। প্রতিবছর বাতাসে কয়েক লাখ টন কার্বন নিঃসরণের জন্য রেলকেই দায়ী করা হয়। ট্রেনে সৌর প্যানেল ব্যবহার হলে সে অভিযোগের ভার কিছুটা লাঘব হবে।