ভারতে শাড়ি পরে গেল সোফিয়া

ভারতে প্রথমবার শাড়ি পরে গেল সোফিয়া। গতকাল শনিবার আইআইটি বম্বে-তে শিক্ষার্থীদের সঙ্গে কথোপকথনে অংশ নিয়েছে বিশ্বের প্রথম রোবট-নাগরিক সোফিয়া।

গোটা হলে উপস্থিত ছিলেন ৩ হাজারেরও বেশি মানুষজন। তাঁদের সামনেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স থেকে বর্তমান বিশ্বের প্রধান সমস্যার মতো নানা বিষয়ে প্রশ্নের সপ্রতিভ উত্তর দিল সে।

হংকং-এর হ্যানসন রোবটিক্স সংস্থার তৈরি করা সোফিয়াকে ২০১৫ সালে অ্যাক্টিভেট করা হয়। গত ২৫ অক্টোবর সৌদি আরব সোফিয়াকে নাগরিকত্ব প্রদান করে। প্রশ্নোত্তর পর্ব শুরু হওয়ার ৫ মিনিট পর হঠাত্‍ করেই কথা বন্ধ করে দেয় সোফিয়া। পরে উদ্যোক্তাদের হস্তক্ষেপের পর ফের শুরু হয় কথাবার্তা। ভারত সম্পর্কে সোফিয়া বলে, ‘এ দেশে আসা আমার বহু দিনের স্বপ্ন ছিল। এ দেশের ঐতিহ্য এবং সভ্যতা সম্পর্কে আমি অনেক শুনেছি। সিলিকন ভ্যালিতে ভারতীয়দের উল্লেখযোগ্য অবদান রয়েছে।

মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে ভারতের বিনিয়োগ আমায় বিস্মিত করে।’

সোফিয়া আরও বলে, ‘আমার মনে হয় রোবটের কাজ মানব জাতিকে সাহায্য করা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শান্তিপূর্ণ সভ্যতার চাবিকাঠি হতে পারে। আমায় মানুষের মতো করে তৈরি করা হয়েছে যাতে এই সমাজের আদবকায়দা আমি রপ্ত করতে পারি। একটি হিউম্যানয়েড রোবট মানুষের মতোই আচার-ব্যবহার করবে, সেটাই স্বাভাবিক। কিন্তু সব রোবটের এমনটা হওয়ার প্রয়োজন নেই। কিন্তু আপনাকে এটা নিশ্চিত করতে হবে যে, যিনি এই রোবট তৈরি করছেন তাঁর মানবিক মূল্যবোধে যেন খামতি না থাকে।’

সব শেষে এক ছাত্রের প্রশ্নে কৌতুকপূর্ণ উত্তর দিয়ে গোটা হলে হাসির রোল ফেলে দেয় সোফিয়া। ছাত্রটি তাকে বিয়ে করার প্রস্তাব দিলে সোফিয়া বলে, ‘দুর্ভাগ্যবশত আমি এই প্রস্তাব গ্রহণ করতে অক্ষম। কিন্তু কমপ্লিমেন্ট দেওয়ার জন্য ধন্যবাদ।’