ভারতে হাসপাতালে আগুনে প্রাণ গেল ৮ জনের

ভারতের পঞ্চিমাঞ্চলীয় প্রদেশ মুম্বাইয়ের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে অন্তত ৮ জনের প্রাণহানি ঘটেছে। প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা বলেছেন, হাসপাতাল থেকে আরো ১৪০ জনের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। সোমবার বিকেলের দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে; এতে মারা যায় অন্তত ৬ জন।

অগ্নিকাণ্ডে আহতদের উদ্ধারের পর অন্য একটি হাসপাতালে ভর্তি করা হলে মঙ্গলবার সকালের দিকে চিকিৎসাধীন অবস্থায় আরো দু’জন মারা যায়। দেশটির বার্তাসংস্থা এএনআই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মুম্বাই পুলিশ বলছে, নিহতদের মধ্যে ছয় মাস বয়সী এক শিশু রয়েছে। মুম্বাই সিটি করপোরেশনের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ওই কর্মকর্তা বলেছেন, সোমবার বিকেল চারটার দিকে ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের কাছে একটি টেলিফোন আসে। এতে বলা হয়, মুম্বাইয়ের উপকণ্ঠে অান্ধেরি এলাকার মারোলে সরকারি এসিক কামগার হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

তিনি বলেন, টেলিফোন পাওয়ার পর ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ১০টি অগ্নিনির্বাপন ইঞ্জিন পাঠানো হয়। ফায়ার সার্ভিসের কর্মীরা দীর্ঘ প্রচেষ্টা চালিয়ে হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে আনে এবং রোগীদের উদ্ধার করে।

‘কিছু মানুষ আটকা পড়ার শঙ্কা রয়েছে…তবে এখনো উদ্ধার অভিযান চলছে।’ রোগীদের উদ্ধারের পর মুম্বাইয়ের কুপার হাসপাতাল, হলি স্পিরিট হাসপাতাল, পি ঠাকরে ট্রমা হাসপাতাল, হিরানআনন্দ হাসপাতাল, সিদ্ধার্থ হাসপাতাল ও সেভেন হিলস হাসপাতালে পাঠানো হয়।

মুম্বাইয়ের মেয়র ভি মহাদেশ্বর বলেছেন, ‘অগ্নিকাণ্ডের কারণ এখনো জানা যায়নি। মহারাষ্ট্র শিল্প উন্নয়ন করপোরেশন (এমআইডিসি) অগ্নিকাণ্ড নিরীক্ষার জন্য দায়ী। তারা অগ্নিকাণ্ড নিরীক্ষা করেছে কি-না, সেব্যাপারে তদন্ত করা হবে।

তবে এমআইডিসির উপ-প্রধান এমডি ওগলে বলেছেন, ১৫ দিন আগে অগ্নি-নিরাপত্তা পরীক্ষায় ব্যর্থ হয়েছিল হাসপাতালটি।

সূত্র : এনডিটিভি।