ভারতে ১০০ ফুট খাদে স্কুলবাস, নিহত ২৬ শিশু

ভারতের হিমাচল প্রদেশের কাংড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি স্কুলবাস গভীর খাদে পড়ে ২৬ জন ছাত্রসহ ২৯ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে তিন বাসকর্মী রয়েছেন। ঘটনায় আহত হয়েছে আরও ২৫ জন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, সোমবার বিকাল সাড়ে ৪টার দিকে স্থানীয় একটি স্কুল থেকে ছাত্র ও শিক্ষক-শিক্ষিকা মিলে ৬০ জনকে নিয়ে রওনা দেয় বাসটি। সিমলা থেকে ২২০ কিলোমিটার দূরে নুরপুর এলাকায় বাসটি পৌঁছাতেই হঠাৎ নিয়ন্ত্রণ হারান চালক। সরু একটি বাঁকে গিয়ে অবশেষে বাসটি খাদে উল্টে যায়।

পুলিশ জানিয়েছে, রাস্তা থেকে প্রায় ১০০ ফুট নিচে পড়ে যায় বাসটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় ২০ জন ছাত্রের। পরে হাসপাতালে নিয়ে গেলে সেখানে আরও কয়েকজনের মৃত্যু হয়।

ঘটনাস্থলে পুলিশের সঙ্গে উদ্ধারকাজে নেমেছেন স্থানীয় বাসিন্দারা। উপস্থিত হয়েছে অ্যাম্বুল্যান্স ও চিকিত্‍সকদের দল। হাজির প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) সদস্যরাও।

নুরপুরের এসডিএম আবিদ হুসেন জানিয়েছেন, ‘মৃতের সংখ্যা বাড়তে পারে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

পুলিশ সুপার সন্তোষ পাটিয়াল জানিয়েছেন, ‘আমি নিজে ঘটনাস্থলে রয়েছি। প্রাথমিক উদ্ধারকাজ চলেছে। এরপরে বাসের যান্ত্রিক ফিটনেসের বিষয়টি পরীক্ষা করে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হবে।’

দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। মৃতদের পরিবার পিছু ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণের ঘোষণা করেছেন তিনি।