ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে আইনমন্ত্রীর বৈঠক ১৬ নভেম্বর

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের বিষয়ে গেজেট নিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাসহ আপিল বিভাগের বিচাপতিদের সঙ্গে ১৬ নভেম্বর বৈঠক করবেন আইনমন্ত্রী আনিসুল হক। যদিও বৈঠকটি হওয়ার কথা ছিল বৃহস্পতিবার (৯ নভেম্বর)।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে বৈঠক করার একদিন আগেই আইন মন্ত্রণালয় থেকে বৈঠকে পেছানোর এ তথ্য জানানো হয়। বুধবার আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম জানান, অনিবার্য কারণবশতঃ আগামীকালের ওই বৈঠক হচ্ছে না।

গত ৫ নভেম্বর অধঃস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট নিয়ে মামলার শুনানিতে আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে আইনমন্ত্রী আনিসুল হকের বসার কথা জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরপর তিনি জানান ৯ নভেম্বর বিচারপতিদের সঙ্গে আইন মন্ত্রীর বৈঠকের দিন নির্ধারণ করা হয়েছে। তবে সেটি আবার পিছিয়ে ১৬ নভেম্বর ধার্য করা হল।

এর আগে গত ৩০ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বৈঠকে বসার জন্য আইনমন্ত্রী আনিসুল হকের প্রতি আহ্বান জানিয়েছিলেন। জবাবে সে দিনই আইনমন্ত্রী টেলিফোনে প্রধান বিচারপতির সঙ্গে কথা বলেন এবং ৩ আগস্ট বৈঠকের দিন নির্ধারণ করেন। কিন্তু আইনমন্ত্রী অসুস্থ থাকায় সেদিন বৈঠক হয়নি। এ অবস্থায় প্রধান বিচারপতি গত ৬ আগস্ট আবারও বৈঠকে বসার আহ্বান জানান। কিন্তু সেই বৈঠকও হয়নি। এরই মধ্যে প্রধান বিচারপতি ছুটি নিয়ে বিদেশে যান।

গত ৮ অক্টোবর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা বিধিমালা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বসার আগ্রহ প্রকাশ করেন। তিনি অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে আদালতে বলেন, ‘আমার মনে হয় এটা (বিধিমালা) হওয়া দরকার। এটা নিয়ে বসা দরকার। কোথায় কোথায় আপত্তি আছে, সেটা দেখা দরকার। সময় চাচ্ছেন, দিচ্ছি। তবুও এটা হওয়া দরকার।

এরপর গত ১১ অক্টোবর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টে এক বৈঠক শেষে আইনমন্ত্রী বলেন, বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে বসবো। আশা করি বিষয়টি সুরাহা হবে। সেই বক্তব্যের প্রেক্ষিতেই আগামীকাল ওই বৈঠক হওয়ার কথা ছিল।