ভাষায় প্রকাশ সম্ভব নয় বুঝাতে সাদা কাগজ দিল জাতিসংঘ

জাতিসংঘ সিরিয়ার পূর্ব গোউটা অঞ্চলে ক্রমবর্ধমান যুদ্ধের প্রচণ্ডতার বিষয়ে তাদের হতাশা প্রকাশ করতে প্রতিবেদনের বদলে সাদা কাগজ জমা দিয়েছে।

‘কোনো শব্দ ব্যবহার করেই খুন হয়ে যাওয়া শিশু, তাদের মা, তাদের বাবা ও প্রিয়জনদের প্রতি সুবিচার করা সম্ভব না’ এভাবে শুরু করা হয়েছে ইউনিসেফের আঞ্চলিক পরিচালক গির্ট কাপালায়েরের লেখা রিপোর্ট।

তার নিচে কোটেশন মার্কের ভিতর একদম ফাঁকা ১০টি লাইন দিয়ে বুঝানো হয়েছে, সেখানে কিছু বাক্য থাকার কথা ছিল, কিন্তু লেখা সম্ভব হয়নি।

তার নিচে ফুটনোতে লেখা ‘ইউনিসেফ একটি ব্ল্যাঙ্ক স্টেটমেন্ট বা শূন্য বক্তব্য প্রদান করল। শিশুদের যন্ত্রণা আর আমাদের ক্রোধ বুঝানোর মত আর কোনো শব্দই নেই।’

‘যারা এভাবে কষ্ট দিচ্ছেন তাদের কি নিজের নিষ্ঠুর কর্মকাণ্ড সমর্থনের কোনও ভাষা আছে?’ এই প্রশ্ন রেখেই শেষ করা হয়েছে প্রতিবেদনটি।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত সেনাদল সিরিয়ার পূর্ব গোউটা অঞ্চলে বছরের পর বছর ধরে প্রায় চার লাখ মানুষকে অবরুদ্ধ করে রেখেছে। কিন্তু এবছর তারা ওই অঞ্চলে অবরোধকে আরও শক্তিশালী করেছে এবং ওই বিচ্ছিন্ন অঞ্চলটিতে আক্রমণ ব্যাপক আকারে বাড়িয়ে দিয়েছে।

অবরোধের কৌশল এবং বেসামরিক মানুষের উপর আক্রমণ আন্তর্জাতিকভাবে স্বীকৃত ‘যুদ্ধের নিয়ম’ মেনে চলছে না বলে জানিয়েছে রয়টার্স।

সরকারের অনুগত বাহিনী সোমবার রাতে ও মঙ্গলবার ভোরে পূর্ব গোউটা অঞ্চলে রাতের অন্ধকারে বিমান থেকে আক্রমণ (এয়ার রেইড) চালায় বলে জানিয়েছে ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

সোমবার ওই এলাকায় বিমান হামলা, রকেট হামলা এবং বোমা বর্ষণে একশোরও বেশি মানুষ মারা গেছেন বলে জানিয়েছে সংস্থাটি। সেখানে সিরিয়া ও তাদের মিত্র রাশিয়ার হামলায় পাঁচটি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্রিটেনের দ্য ইন্ডিপেনডেন্ট পত্রিকাকে স্থানীয়দের পাঠানো ছবিতে বোমার বিস্ফোরণে আতঙ্কিত শিশুদের দেখা যায়। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছে অনেক লাশ। অনেকগুলো রক্তাক্ত চাদরে ঢাকা।