ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত হচ্ছে কেন্দ্রীয় শহীদ মিনার

রক্তঋণ শোধের দায়ে আবারও প্রস্তুত হচ্ছে কেন্দ্রীয় শহীদ মিনার। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে সার্বিক নিরাপত্তা বলয়ের কাজ প্রায় শেষ করেছে আইন শৃঙ্খলাবাহিনীও।

ভাষার জন্য যারা জীবন দিলেন অকাতরে তাদের রক্তঋণ শোধ হবে না কিছুতেই। তারপরও ফুল হাতে শ্রদ্ধায় মাথা নিচু করবে জাতি তাই মাথা উঁচু করে দাড়িয়ে গৌরবের এই মিনার।

বিষার আর অহংকারের একুশকে স্মরণে রক্তরঙা হচ্ছে মিনারের বেদি তারই কাজ চলছে জোরেশোরে। আলপনা আঁকা আর দেয়াল লিখনে ব্যস্ত চারুকলার শিক্ষার্থীরা।

যাদের জন্য ৫২র এমন আত্মত্যাগ সেই নতুন প্রজন্ম কীভাবে দেখে ২১ কে?

শিক্ষার্থীরা বলেন, ভাষার প্রতি একটা টান থাকা উচিত শুধু ২১ ফেব্রুয়ারির জন্য না, ভাষাটা ঠিক মতো বলা উচিত, ঠিক মতো ব্যবহার করা উচিত।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ডিএমপি কমিশনার আসেন শহীদ মিনারে। এরপর আসেন র‌্যাবের মহাপরিচালকও। তারা দু’জনই নগরবাসীকে শৃঙ্খলার সঙ্গে দিবসটি পালনের আহ্বান জানান।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, এই অনুষ্ঠানকে আমরা অত্যন্ত সুশৃঙ্খল করবো, প্রবেশ এবং বাহিরের পথগুলো আমরা এক রাস্তায় করে দেবো।

র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ বলেন, আমাদের এখানে স্ট্যান্ডিং পেট্রল থাকবে, মোবাইল পেট্রল থাকবে। আমাদের অবজারবেশন ফোর্স থাকবে নিরাপত্তার জন্য।

বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ৮টা থেকে ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের আগ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্য ছাড়া কাউকে ক্যাম্পাস এলাকায় ঢুকতে দেওয়া হবে না। রাস্তায় আলপনা আঁকার জন্য মঙ্গলবার রাত থেকেই বিভিন্ন পথে বন্ধ রাখা হবে যান চলাচল।