ভুয়া জন্মদিন পালনে ক্ষমা না চাইলে সংলাপ নয়

বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালনের জন্য বিএনপির পক্ষ থেকে ক্ষমা না চাইলে দলটির সঙ্গে কোনো সংলাপ হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বঙ্গবন্ধু সমাজকল্যাণ পরিষদ আয়োজিত ‘জাতীয় শোক দিবস-২০১৮’ আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকীর দিনে যারা ভুয়া জন্মদিন পালন করে তাদের সঙ্গে কি করে সংলাপে বসি? খালেদার কয়টা জন্মদিন কেউ জানে না।

স্কুলের পরীক্ষায় এক রকম, বিয়ের কাগজে আরেক রকম। বিদেশে যাওয়ার পাসপোর্টে এক রকম। এ রকম ৫টি জন্মদিন একজনের। খালেদার ৫টি ভুয়া জন্মদিনের মধ্যে কোনটি সঠিক’?

তিনি বলেন, ‘২০০৪ সালের ২১ আগস্ট হামলার সময় ক্ষমতায় ছিল কারা’? ২১ আগস্ট বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে প্রাইম টার্গেট করে গ্রেনেড হামলা করে হত্যা করতে চেয়েছিল যারা তাদের সঙ্গে মুখোমুখি বসে, চোখে চোখ রেখে সংলাপ কীভাবে করবো? তারা ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে চেয়েছিল। জজ মিয়ার নাটক সাজিয়ে ছিল।

আওয়ামী লীগের এই নেতা বলেন, অনেকেই সংলাপ সংলাপ করে টকশোতে মাতামাতি করছেন। তাদের বক্তব্যে গণতন্ত্রের জন্য অশ্রুপাত করছে। তারা কি ভুলে গেছে, আমাদের রক্তপাতের ইতিহাস। আমাদের অন্ধকার আচ্ছন্নের ইতিহাস। ১৫ আগস্ট হত্যাকাণ্ডের নেপথ্যে যারা ছিল। যারা বঙ্গবন্ধুর পরিবারকে হত্যায় উৎসাহিত করেছিল তাদের সঙ্গে কোনো সংলাপ হবে না।

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি জহির উদ্দিন ভূইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য রশিদুল আলম, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।